আজ- রবিবার, ২৪শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ১০ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ১১ই জমাদিউস সানি, ১৪৪২ হিজরি
বাংলার কথা
Header Banner

মহাদেবপুরে পতিত জমিতে ইউএনও’র সবজি চাষ

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp

সাজ্জাদুল তুহিন, নওগাঁ o

মুজিববর্ষ উপলক্ষ্যে কৃষি বিপ্লবের অংশ হিসেবে পতিত জমিতে সবজি চাষে কৃষকদের উৎসাহ দিতে নওগাঁর মহাদেবপুর উপজেলা চত্বরের পতিত জমিতে সবজি চাষ করা হয়েছে।

 

মহাদেবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মিজানুর রহমান মিরনের উদ্যোগে ও কৃষি সম্প্রসারণ অধিদফতরের সহযোগিতায় উপজেলা চত্বর জুড়ে এখন শোভা পাচ্ছে শীতকালীন সবজির সবুজের সমাহার।

 

কিছুদিন আগেও এই জায়গাগুলো ছিল পতিত জমি। বর্তমানে সবজি চাষে বদলে গেছে দৃশ্যপট। চিরচেনা এ সবুজ দৃশ্য উপজেলার বিভিন্ন দফতরে সেবা নিতে আসা মানুষের নজর কাড়ছে। এতে সেবা প্রত্যাশীরা তাদের বসত বাড়ির পতিত জমিতে সবজি চাষে আগ্রহী হচ্ছেন।

 

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, করোনাকালে কৃষি উৎপাদন স্বাভাবিক রাখতে ‘এক ইঞ্চি জমি যেন অনাবাদি না থাকে’ প্রধানমন্ত্রীর এমন নির্দেশনার পর ইউএনও মিজানুর রহমান মিলনের উদ্যোগে গত বছরের অক্টোবর মাসে কৃষিবিদ অরুন চন্দ্র রায়ের সার্বিক তত্ত্বাবধানে উপজেলা পরিষদ চত্বরের প্রায় দেড় বিঘা পতিত জমিতে এ সবজি ক্ষেত গড়ে তোলা হয়। এতে অর্গানিক পদ্ধতিতে বিভিন্ন শাক-সবজি চাষ করা হয়েছে। বিষমুক্ত এবং সতেজ এসব সবজি দিয়ে সংশ্লিষ্ট কর্মকর্তারা চাহিদা মেটাচ্ছেন।

 

সরেজমিনে গিয়ে দেখা গেছে, ইট পাথরের শহরে স্বপ্ন বোনা ফসলের মাঠ। সেখানে বাঁধাকপি, ফুলকপি, টমেটো, বেগুন, মুলা, লাউ, লালশাক, পালং শাক, পুঁইশাক, ধনিয়া পাতা, ঢেঁড়শ, পেঁপে, পুদিনাসহ প্রায় ২০ রকমের শকি-সবজি রয়েছে। কৃষি শ্রমিক গণেশ মন্ডল ও সুকুমলের পদধূলিতে ছোট চারা বেড়ে উঠছে, ধরছে ফসল। ধনে পাতার সুবাস ছড়িয়ে পড়ছে বাতাসে। নীরবেই মুলার শরীর মোটাতাজা হচ্ছে মাটির নিচে। প্রতিদিন কৃষি শ্রমিকরা ক্ষেতে পানি দেয়া, আগাছা পরিষ্কার, নিড়ানি দেয়াসহ পরিচর্যায় সারাদিন ব্যস্ত সময় পার করেন তারা।

 

কৃষি বিভাগ থেকে সার্বিক সহযোগিতা করা হচ্ছে জানিয়ে উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ অরুন চন্দ্র রায় বলেন, ‘প্রশাসনের এই উদ্যোগ একটি দৃষ্টান্ত। নিয়মিত ক্ষেতের রোগবালাই ও পোকামাকড় দমনে পরামর্শ দেয়া হচ্ছে।’

 

তিনি বলেন, ‘উপজেলা চত্বর ছাড়াও দেশের সরকারি-বেসরকারি সব অফিসের পতিত জমিতে এমন সবজি বাগান গড়ে তোলা যায়।’

 

কৃষকদের বাড়ির আঙিনা পতিত না রেখে সবজি চাষ করার আহ্বান জানিয়ে মহাদেবপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মিজানুর রহমান মিলন বলেন, ‘বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা “দেশে এক ইঞ্চি জমিও অনাবাদি থাকবে না’। সে অনুয়ায়ী উপজেলা চত্বর ও আশে পাশের পতিত জমিতে শীতকালীন সবজি চাষের উদ্যোগ নেয়া হয়েছে।

 

বাংলার কথা/জানুয়ারি ০৬, ২০২১

এই রকম আরও খবর

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn