রবিবার , ৩০ অক্টোবর ২০২২ | ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

৮ দিন চলবে জাতীয় সংসদের ২০তম অধিবেশন

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
অক্টোবর ৩০, ২০২২ ৩:৩০ অপরাহ্ণ

নিউজ ডেস্ক :
আগামী আট দিন চলবে জাতীয় সংসদের ২০তম অধিবেশন। রোববার (৩০ অক্টোবর) বিকেল সাড়ে ৩টায় কার্য-উপদেষ্টা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী আজ (রোববার) থেকে আগামী ৬ নভেম্বর পর্যন্ত অধিবেশন চলবে। বিকেল সাড়ে ৪টায় শুরু হয় অধিবেশন। এর শুরুতেই সভাপতিমণ্ডলী মনোনয়ন দেওয়া হয়। তারা স্পিকার বা ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে জ্যেষ্ঠতার ভিত্তিতে সংসদের বৈঠকে সভাপতিত্ব করবেন।

এরপর আনা হয় শোক প্রস্তাব। গত দুই মাসে যে বিশিষ্ট ব্যক্তিরা মারা গেছেন, তাদের নামে শোক প্রস্তাব আনার পর এক মিনিট নীরবতা পালন শেষে মরহুমদের আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়। কার্য-উপদেষ্টা কমিটির বৈঠকে মনোনীত সভাপতিমণ্ডলীর সদস্যরা হলেন- মকবুল হোসেন, মনোয়ার হোসেন, কাজী ফিরোজ রশীদ ও সুবর্ণা মোস্তফা। বৈঠকে অংশ নেন কমিটির সদস্য আমির হোসেন আমু, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, হাসানুল হক ইনু, ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু, আনিসুল হক, গোলাম মোহাম্মদ কাদের, আনিসুল ইসলাম মাহমুদ, চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী ও আবদুস সাত্তার ভুঞা ।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী শুক্র ও শনিবার ব্যতিত প্রতিদিন বিকাল সাড়ে ৪ টায় সংসদের বৈঠক শুরু হবে। এই অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য ৪৪টি ও অন্যান্য মন্ত্রীর জন্য এক হাজার তিনটি প্রশ্নসহ মোট এক হাজার ৪৭টি প্রশ্ন পাওয়া গেছে। বিধি-৭১ এ মনোযোগ আকর্ষণের নোটিশ পাওয়া গেছে ৩৫টি। বেসরকারি সদস্যদের বিলের কোন নোটিশ পাওয়া যায়নি। পূর্বে অনিষ্পন্ন ১০টি বেসরকারি বিলের মধ্যে গত সপ্তদশ অধিবেশনে একটি বিল উত্থাপিত হয়ে কমিটিতে পরীক্ষাধীন রয়েছে। ৩০ অক্টোবর পর্যন্ত প্রাপ্ত পাঁচটি সরকারি বিল ও গত অধিবেশনে অনিষ্পন্ন ১২টি বিলসহ ১৭টি বিলের মধ্যে কমিটিতে পরীক্ষাধীন আটটি, পাসের অপেক্ষায় দুটি এবং উত্থাপনের অপেক্ষায় সাতটি।

সংসদ সচিবালয়ের সচিব কে এম আব্দুস সালাম বৈঠক সঞ্চালনা করেন। এতে সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। গত ১ সেপ্টেম্বর সংসদের ১৯তম অধিবেশন শেষ হয়। ২৮ আগস্ট শুরু হয়ে ওই অধিবেশন চলে পাঁচ কার্যদিবস। শুরুর দিন নতুন ডেপুটি স্পিকার হিসেবে শামসুল হক টুকুকে নির্বাচিত করেন সংসদ সদস্যরা। সংবিধান অনুযায়ী একটি অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন আহ্বানের বাধ্যবাধকতা রয়েছে।

সর্বশেষ - প্রচ্ছদ

আপনার জন্য নির্বাচিত

বাগমারায় আকাশ গ্রুপের ৯ম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকেই বঙ্গবন্ধু মানুষের মুক্তির স্বপ্ন দেখেছিলেন : রাষ্ট্রপতি

রাশিয়ায় অস্ত্র সরবরাহের অভিযোগ অস্বীকার করলো উত্তর কোরিয়া

লালপুরে নর্থ বেঙ্গল সুগার মিলের আখ মাড়াই শুরু

লক্ষ্মীপুরে আগুনে ১০ দোকান পুড়ে ছাই

রাজশাহীতে কোটি টাকার বিষ্ণু মূর্তি উদ্ধার

বাড়ি রেজিট্রি না পেয়ে বাবার ওপর অভিমানে আত্মহত্যা করল মেয়ে

জন্ম ও মৃত্যু নিবন্ধনে আবারও দেশসেরা রাজশাহী সিটি কর্পোরেশন

রেকর্ড আক্রান্ত ৯০০ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি, ৩ জনের মৃত্যু

ভারতে ধর্মীয় শোভাযাত্রায় ট্রাকের ধাক্কা, নারী-শিশুসহ ১২ জন নিহত