৩৮ বছরে পা দিলেন মাশরাফি

বাংলার কথা ডেস্ক ০

দেশের ক্রিকেট ইতিহাসের সফল অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার ৩৭তম জন্মদিন আজ সোমবার। ১৯৮৩ সালের ৫ অক্টোবর নড়াইলে জন্মগ্রহণ করেন জাতীয় দলের সাবেক এ অধিনায়ক।

বর্তমানে নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি জীবনের ৩৭ বসন্ত কাটিয়ে ৩৮তম বছরে পা দিলেন।

জিম্বাবুয়ের বিপক্ষে ২০০১ সালের নভেম্বরে মাত্র ১৮ বছর বয়সে টেস্ট ক্রিকেটে অভিষেক হয় নড়াইল এক্সপ্রেসখ্যাত মাশরাফির। জিম্বাবুয়ের বিপক্ষে ওই সফরেই ওয়ানডে অভিষেক হয় দেশের অন্যতম আইকোনিক এই ক্রিকেটারের।

ক্যারিয়ারের দীর্ঘ সময় ইনজুরিতে থাকা ১৯ বছরের ক্যারিয়ারে টেস্ট খেলতে পেরেছেন মাত্র ৩৬টি। সবশেষ সাদা পোশাকে মাশরাফিকে দেখা গেছে ২০০৯ সালে। টেস্টে তার মোট শিকার ৭৮ উইকেট, ব্যাট হাতে তিন ফিফটিতে করেছেন ৭৯৭ রান।

৫০ ওভারের আন্তর্জাতিক ফরম্যাটে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ২২০ ম্যাচ খেলেছেন মাশরাফি, শিকার করেছেন দেশের সর্বোচ্চ ২৭০ উইকেট। ২০০৬ সালে এক ম্যাচে মাত্র ২৬ রানে ৬ উইকেট নিয়েছিলেন তিনি। যা এখনও পর্যন্ত ওয়ানডেতে বাংলাদেশের পক্ষে সেরা বোলিংয়ের রেকর্ড। ব্যাট হাতে এই ফরম্যাটে তার সংগ্রহ ১৭৮৭ রান।

২০০৬ সালে দেশের প্রথম টি-২০ ম্যাচ দিয়েই ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরম্যাটে যাত্রা শুরু হয় মাশরাফির। আনুষ্ঠানিকভাবে এই ফরম্যাট থেকে বিদায় নিয়েছেন ২০১৭ সালের এপ্রিলে। মাঝের সময়ে ৫৪ ম্যাচে ৪২ উইকেট শিকারের পাশাপাশি ১৩৬ স্ট্রাইকরেটে করেছেন ৩৭৭ রান।

এখন পর্যন্ত বাংলাদেশের ইতিহাসে অধিনায়ক হিসেবে সবচেয়ে সফল মাশরাফি। ২০১৪ পরবর্তী সময়ে তার হাত ধরেই সেরা সাফল্যগুলো পেয়েছে বাংলাদেশ। খেলেছে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে, পৌঁছে গেছে চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনালে, এশিয়া কাপের রানারআপ হয়েছে দুই আসরেই। এছাড়া প্রথমবারের মতো বহুজাতিক সিরিজের শিরোপা এসেছে মাশরাফির অধিনায়কত্বেই। ওয়েস্ট ইন্ডিজ ও আয়ারল্যান্ডের বিপক্ষে দেশের বাইরে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজের শিরোপা এসেছে মাশরাফির হাত ধরেই।

ওয়ানডে ফরম্যাটে বাংলাদেশকে ৮৮ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন মাশরাফি। যার মধ্যে জিতেছেন ৫০টিতে। বাংলাদেশের আর কোনো অধিনায়ক ৫০ জয়ে দলকে নেতৃত্ব দিতে পারেননি। টি-২০ ফরম্যাটেও মাশরাফির  নেতৃত্বে সর্বোচ্চ ১০টি জয় পেয়েছে টাইগাররা। টি-২০ ফরম্যাট থেকে আনুষ্ঠানিকভাবে বিদায় নিলেও ওয়ানডে ও টেস্ট থেকে এখনও বিদায় নেননি ম্যাশ।

এদিকে কাকতালীয়ভাবে ২০১৪ সালের ৫ অক্টোবর জন্মগ্রহণ করেছে মাশরাফির ছেলে সাহেল মর্তুজা। আজ তারও জন্মদিন।

মাশরাফিকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক ও উইকেট রক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম।

ফেসবুকে তার ভেরিফাইড পেজে এক পোস্টে তিনি লেখেন, শুভ জন্মদিন ম্যাশ- লাখ লাখ মানুষের অনুপ্রেরণা। মাঠ ও মাঠের বাইরে রোল মডেল হওয়ার জন্য ধন্যবাদ। দোয়া ও ভালোবাসা সবসময় লিজেন্ড।

সূত্র:ইউএনবি।

বাংলার কথা/অক্টোবর ০৫, ২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Follow by Email
%d bloggers like this: