দেশে ২৪ ঘন্টায় মৃত্যু ৪১ ,শনাক্ত ৩৭৭৫

নিজস্ব প্রতিবেদক ০ 

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ৪১ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করে ৩৭৭৫ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হওয়ার কথা জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। ২৪ ঘন্টায় শনাক্তের হার ২১.১২ শতাংশ। দেশের ৬৯ টি ল্যাবে পূর্বের নমুনাসহ মোট ১৭,৮৭৫ টি নমুনা পরীক্ষা করে আক্রান্তের এ তথ্য জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

এ নিয়ে দেশে মোট ৭ লাখ ৮৪ হাজার ৩৩৫টি নমুনা পরীক্ষা করে কোভিড-১৯ রোগীর মোট সংখ্যা হলো ১ লাখ ৪৯ হাজার ২৫৮ জন।দেশে করোনা আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত শনাক্তের হার ১৯.০৩ শতাংশ। আর মোট মৃত্যু হয়েছে ১৮৮৮জনের। দেশে করোনা আক্রান্তদের মধ্যে মৃত্যুহার ১ দশমিক ২৬ শতাংশ। গত ২৪ ঘন্টায় দেশে সুস্থ্ হয়েছেন ২৪৮৪ জন, মোট সুস্থ হয়েছেন ৬২,১০২ জন। দেশে করোনা আক্রান্তদের মধ্যে সুস্থতার হার ৪১ দশমিক ৬১ শতাংশ।

বুধবার (১ জুলাই ) করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে বিশেষ বুলেটিনে এসব তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ডা. নাসিমা সুলতানা।

তিনি জানান, দেশের ৬৯ টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় মোট ১৬৮৯৮টি নমুনার মধ্যে পরীক্ষা করা হয়পূর্বের নমুনাসহ ১৭,৮৭৫টি নমুনা। নমুনা পরীক্ষা করে এর মধ্যে কোভিড-১৯ শনাক্ত হয়েছে ৩৭৭৫ জন। এছাড়া গত ২৪ ঘণ্টায় ২৪৮৪ জন সুস্থ হয়েছেন বলে তিনি জানান। এনিয়ে দেশে মোট সুস্থ হয়েছেন ৬২,১০২ জন।

তিনি আরো জানান,গত ২৪ ঘন্টায় নতুন মৃত্যু হয়েছে ৪১ জনের। এদের মধ্যে পুরুষ ৩৮ জন ও নারী ৩ জন। মারা যাওয়া রোগীদের মধ্যে ৩১ থেকে ৪০ বছরের মধ্যে চার জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে পাঁচ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে বারো জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে এগোরো জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে সাত জন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে এক জন ,৯১ থেকে ১০০ বছরের মধ্যে এক জন রয়েছেন বলে জানান তিনি। এদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ২৩ জন, বাড়িতে মারা গেছেন ১৮ জন।

মারা যাওয়া রোগীদের মধ্যে ঢাকা বিভাগে ১৩ জন, চট্টগ্রাম বিভাগে ১৭ জন,খুলনা বিভাগে ৫ জন, রংপুর বিভাগে ১ জন, সিলেট বিভাগে ২ জন ও বরিশাল বিভাগে ৩ জন  রয়েছেন বলে যোগ করেন তিনি।

তিনি জানান,গত ২৪ ঘন্টায় দেশের বিভিন্ন প্রবেশপথে প্রবেশের সময় ১৩০১ জনকে স্ক্রিনিং করা হয়েছে। এনিয়ে দেশে প্রবেশের সময় মোট ৭ লাখ ৩৭ হাজার ৪৫৬ জনকে স্ক্রিনিং করা হয়েছে।

উল্লেখ্য, গতকাল ২৪ ঘন্টায় মৃত্যু হয়েছিল সর্বোচ্চ ৬৪ জনের এবং কোভিড-১৯ শনাক্ত হয়েছিল ৩৬৮২ জন।

 

বাংলার কথা/অ.পা/১ জুলাই, ২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Follow by Email