২০২০ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হার ৫.২৪ শতাংশে দাঁড়িয়েছে : বিবিএস

বাংলার কথা ডেস্ক ০

নোভেল করোনা ভাইরাস মহামারীর প্রভাব সত্ত্বেও বিগত অর্থবছরে (২০২০) বাংলাদেশে জিডিপি প্রবৃদ্ধি হার ৫.২৪ শতাংশে দাঁড়িয়েছে। এদিকে এই অর্থবছরে মাথাপিছু আয় বৃদ্ধি পেয়ে ২ হাজার ৬৪ ডলারে দাঁড়িয়েছে।
বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো’র (বিবিএস) তথ্য অনুযায়ী, ২০১৯ অর্থবছরে বাংলাদেশের অর্থনীতির প্রবৃদ্ধি হার ছিল ৮.১৫ শতাংশ এবং ওই অর্থবছরে মাথাপিছু আয় ছিল ১,৯০৯ ডলার।
বিবিএস উপাত্ত অনুযায়ী, ২০১৮ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হার ছিল ৭.৮৬ শতাংশ। অন্যদিকে, ২০১৭ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হার ছিল ৭.২৮ শতাংশ।
২০১৯ অর্থবছরে মাথাপিছু আয় ছিল ১ হাজার ৯০৯ ডলার এবং তা বৃদ্ধি পেয়ে গত অর্থবছরে ২ হাজার ৬৪ ডলারে দাঁড়িয়েছে। ২০১৮ অর্থবছরে মাথাপিছু আয় ছিল ১ হাজার ৭৫১ ডলার।
শিল্প খাতে গত অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির হার বৃদ্ধি পেয়ে ৬.৪৮ শতাংশে দাঁড়িয়েছে। ২০১৯ অর্থবছরে এই হার ছিল ১২.৬৭ শতাংশ।
সেবা খাতে গত অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হার বৃদ্ধি পেয়ে ৫.৩২ শতাংশে দাঁড়িয়েছে। ২০১৯ অর্থবছরে এই হার ছিল ৬.৭৮ শতাংশ।
কৃষি খাতে গত অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির হার ছিল ৩.১১ শতাংশ। ২০১৯ অর্থবছরে এই হার ছিল ৩.৯২ শতাংশ।
বাংলাদেশের মোট জিডিপি’র আকার গত অর্থবছরে ছিল ১১,৬৩৭,৩৯৬ মিলিয়ন টাকা। ২০১৯ অর্থবছরে জিডিপি’র আকার ছিল ১১,০৫৭,৯৩৬ মিলিয়ন টাকা।
তবে, বর্তমান মূল্যে গত অর্থবছরে জিডিপি’র মোট আকার ছিল ২৭,৯৬৩,৭৮২ মিলিয়ন টাকা। ২০১৯ অর্থবছরে এই জিডিপি’র আকার ছিল ২৫,৪২৪,৮২৬ মিলিয়ন টাকা।
গত অর্থবছরে মাথাপিছু জিডিপি বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৯৭০ ডলারে। ২০১৯ অর্থবছরে এই জিডিপি ছিল ১ হাজার ৮২৮ ডলার।

সূত্র:বাসস।

বাংলার কথা/ আগষ্ট ১১, ২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Follow by Email
%d bloggers like this: