শুক্রবার , ২৮ অক্টোবর ২০২২ | ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

হাইপারসনিক রকেট ছুড়ল যুক্তরাষ্ট্র

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
অক্টোবর ২৮, ২০২২ ৩:০৩ অপরাহ্ণ

নিউজ ডেস্ক :
যুক্তরাষ্ট্রের নৌ ও সেনাবাহিনী এবার ভার্জিনিয়ায় সমুদ্রতীরবর্তী লঞ্চ প্যাড থেকে পরীক্ষামূলকভাবে একটি হাইপারসনিক রকেট ছুড়লো। পেন্টাগন জানিয়েছে, নতুন ধরনের অস্ত্রের উন্নয়নের জন্যই গতকাল বুধবার এই পদক্ষেপ নেওয়া হয়।

মার্কিন নৌবাহিনী এক বিৃতিতে জানিয়েছে, ভার্জিনিয়ায় নাসার ওলাপস ফ্লাইট সুবিধা থেকে সানদিয়া জাতীয় ল্যাবোরেটরিস সফলভাবে এই পরীক্ষা চালিয়েছে। এটি হাইপারসনিক অস্ত্র যোগাযোগ ও নেভিগেশন সরঞ্জামের পাশাপাশি উন্নত উপকরণের মূল্যায়ন করেছে।

রুশ গণমাধ্যম রাশিয়া টুডের (আরটি) প্রতিবেদন অনুযায়ী, দেশটির নৌবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে- ভার্জিনিয়ায় নাসার ওলাপস ফ্লাইট সুবিধা থেকে সানদিয়া জাতীয় ল্যাবোরেটরিস সফলভাবে এই পরীক্ষা চালিয়েছে।
হাইপারসনিক গ্লাইড যানগুলো শব্দের চেয়ে পাঁচ গুণেরও বেশি গতিতে বা ঘণ্টায় প্রায় তিন হাজার ৮৫৩ মাইল গতিতে লক্ষ্যে পৌঁছাতে সক্ষম। একটি রকেট থেকে এগুলো উৎক্ষেপণ করা হয়।

যুক্তরাষ্ট্র ও তাদের বৈশ্বিক প্রতিদ্বন্দ্বী দেশগুলো দ্রুত গতিতে হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের দিকে ঝুঁকছে। নতুন প্রজন্মের এই অস্ত্র প্রথাগত সব মেকানিজমকে প্রশ্নবিদ্ধ করেছে।

হাইপারসনিক অস্ত্রের সক্ষমতা বাড়াতে এটা যুক্তরাষ্ট্রের দ্বিতীয় পরীক্ষা। ভূমি ও সাগরকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। এর আগে ২০২১ সালের অক্টোবরে প্রথম হাইপারসনিক অস্ত্রের পরীক্ষা চালায় যুক্তরাষ্ট্র। সূত্র : সিএনএন।

সর্বশেষ - প্রচ্ছদ