সোমবার , ১০ অক্টোবর ২০২২ | ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

স্তন ক্যানসার কি, দেশের ৮০ ভাগ নারীরা জানেন না

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
অক্টোবর ১০, ২০২২ ২:৩২ অপরাহ্ণ

নিউজ ডেস্ক :
স্তন ক্যানসার সচেতনতা ফোরামের প্রতিষ্ঠাতা ও প্রধান সমন্বয়কারী ডা. হাবিবুল্লাহ রাসকিন বলেছেন, দেশের ৮০ ভাগ নারী স্তন ক্যানসার সম্পর্কে জানেন না। আর যে ২০ ভাগ জানেন তারাও নিয়মিত চেকআপ করান না। অনেক নারী স্ক্রিনিং না করার কারণে যথাসময়ে এ রোগ শনাক্ত হয় না। ফলে মৃত্যু অবধারিত হয়ে পড়ে।

সোমবার জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া মিলনায়তনে ক্যানসারবিরোধী ও নারী সংগঠনসহ ৩৫টি সংগঠনের মোর্চা ‘বাংলাদেশ স্তন ক্যানসার সচেতনতা ফোরাম’ আয়োজিত স্তন ক্যানসার সচেতনতা দিবস উদযাপনের ১০ বছর শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

ডা. হাবিবুল্লাহ রাসকিনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী, ক্যানসার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক ডা. স্বপন কুমার বন্দ্যোপাধ্যায়, ইউএনবির সম্পাদক ফরিদ হোসেন, অধ্যাপক মোজাহেরুল হক, অধ্যাপক সৈয়দ আব্দুল হামিদ, ড. হালিদা হানুম আখতারসহ মোর্চার অন্তর্ভুক্ত প্রতিনিধিরা।

 

আলোচনা সভায় ডা. হাবিবুল্লাহ রাসকিন বলেন, নিঃসন্তান নারী ও ৩০ বছরের পরে সন্তান নেওয়া নারীদের স্তন ক্যানসারের ঝুঁকি বেশি। এছাড়া চর্বি ও প্রাণিজ খাবার বেশি খাওয়া ও অতিরিক্ত ওজনও স্তন এই মরণব্যধির কারণ। এজন্য স্তন ক্যানসার সুরক্ষায় ২০ বছর বয়স থেকে প্রতিমাসে একবার স্তন স্ক্রিনিং করুন। প্রাথমিক পর্যায়ে ধরা পড়লে স্তন ক্যানসার নিরাময় শতভাগ সম্ভব।

 

গবেষক ড. হালিদা হানুম আখতার বলেন, নারীরা সবসময় গোলাপি নয়। বিবিএস তথ্যানুযায়ী ৭২ শতাংশ নারী নির্যাতিত বিভিন্নভাবে। আর এই নারী যখন অসুস্থ হয়ে যায় তখন কি অবস্থা হয় তা বলার মতো নয়। প্রতি ৫ হাজারে ১ জন নারী ব্রেস্ট ক্যানসারে ভোগেন। ৬০ শতাংশ নারী জরায়ু ক্যানসার সম্পর্কে জানেন আর ২৪ শতাংশ স্তন ক্যানসার সম্পর্কে জানেন। এছাড়া ডায়াগনোসিস ও স্ক্রিনিং সম্পর্কে খুব অল্প নারীই জানেন। স্তন ক্যানসারে নারী সচেতনতার সঙ্গে সঙ্গে পুরুষদেরকেও জানাতে হবে। তাদেরকে সচেতন করতে হবে আগে।

সর্বশেষ - প্রচ্ছদ