স্কুলের ১৭ হাজার ২৯০ কোটি টাকার খিচুড়ি প্রকল্প বাতিল

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp

নিউজ ডেস্ক : জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) মঙ্গলবার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যাহ্নভোজ হিসাবে ‘খিচুড়ি’ বা অন্যান্য খাদ্যসামগ্রী সরবরাহের জন্য ১৭ হাজার ২৯০ কোটি ২৩ লাখ টাকার প্রকল্প বাতিল করেছে।

 

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, প্রধানমন্ত্রী তার কাঠামো (মোডাস অপারেন্ডি) নিয়ে উদ্বিগ্ন হওয়ায় প্রকল্পটি অনুমোদিত হয়নি। স্কুলগুলোতে খিচুড়ি রান্না করা শিক্ষার্থীদের পড়াশোনা বাধাগ্রস্ত করতে পারে।’

এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভা শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এবং একনেকের অন্য সদস্যরা এনইসি ভবন থেকে যুক্ত ছিলেন।

মন্ত্রী বলেন, বৈঠকে প্রায় পাঁচ হাজার ২৩৯ কোটি ৬২ লাখ টাকার ৯টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।

তিনি বলেন, এর মধ্যে সরকারি অর্থায়ন পাঁচ হাজার চার কোটি ৩৯ লাখ টাকা এবং বৈদেশিক উৎস হতে ঋণ ২৪৯ কোটি ৯৩ লাখ টাকা।

৯টি প্রকল্পের মধ্যে ছয়টি নতুন এবং তিনটি সংশোধিত প্রকল্প রয়েছে।

মধ্যাহ্নভোজ প্রকল্প সম্পর্কে মান্নান বলেন, প্রকল্পটি অনুমোদনের আর জন্য উস্থাপন করা হবে না, তবে মধ্যাহ্নভোজী নতুন প্রকল্পগুলো বিভিন্ন ফরমেটে আসতে পারে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের মধ্যাহ্নভোজন ব্যবস্থা সমর্থন করেন, তবে তিনি এ জাতীয় প্রকল্পের নকশার জন্য আরো স্টাডির জন্য বলেছেন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন প্রাথমিক শিক্ষা অধিদফতর শিক্ষার্থীদের পুষ্টি ও সুস্বাস্থ্য নিশ্চিত করতে মধ্যাহ্নভোজ প্রকল্পটি প্রণয়ন করে।

বাংলার কথা/ ইউএনবি/১জুন, ২০২১

এই রকম আরও খবর

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn