আজ- সোমবার, ১৯শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৭ই রমজান, ১৪৪২ হিজরি
বাংলার কথা
Header Banner

সেনা অভ্যুত্থান নিয়ে মায়ানমারকে দেওয়া ত্রাণে রাশ টানল টোকিও

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp

বাংলার কথা ডেস্ক ০

মায়ানমারের ফের গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠার দাবি জানিয়ে সরব হয়েছে জাপান। ইতিমধ্যে সেনা অভ্যুত্থানে নিয়ে প্রতিবাদ জানিয়ে দেশটিকে দেওয়া ত্রাণে লাগাম টানতে চলেছে টোকিও বলে জানিয়েছে জাপান টাইমস।ক্ষমতাচ্যুত কার্যত নেত্রী অং সান সুচি ও প্রেসিডেন্ট উইন মিন্টের মুক্তির দাবিও জানিয়েছে সুগা প্রশাসন।

 

জানা গিয়েছে, পরিকাঠামো নির্মাণ ও করোনা মহামারি মোকাবিলায় মায়ানমারকে বিপুল অঙ্কের আর্থিক মদত দেয় টোকিও। ফলে সেই ত্রাণে রাশ টানলে অনেকটাই বিপাকে পড়বে নাইপিদো।

 

এর ফল ভোগ করতে হবে সাধারণ মানুষকেও। কারণ আর্থিক মদত না পেলে করোনাকালে জনসাধারণের কাছে চিকিৎসার সরঞ্জাম পৌঁছে দেওয়া হবে না বলেই আশঙ্কা করছেন বিশ্লেষকরা। তবে কিছুটা স্বস্তি দিয়ে জাপানের সংবাদ সংস্থা কিয়োদ জানিয়েছে, মায়ানমারকে দেওয়া করোনা সংক্রান্ত ত্রাণ বন্ধ করবে না জাপান সরকার।

 

এদিকে জাতিসংঘে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত বিশ্ব সংস্থাটির কাছে চলতি মাসের শুরুতে ক্ষমতা দখল করা তার দেশের সেনাবাহিনীর বিরুদ্ধে ‘ প্রয়োজনীয় যে কোন উপায় ব্যবহারের’ আহবান জানিয়েছেন। গতকাল কিয়াও মো তুন, জাতিসংঘের সাধারণ অধিবেশনের এক সভায় বক্তব্য রাখেন। তিনি মিয়ানমারের ক্ষমতাচ্যুত বেসামরিক সরকারের প্রতিনিধিত্ব করেন।

 

এছাড়া, তিনি একটি তিন-আঙ্গুলের সালামও দেন। উল্লেখ্য, সামরিক বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধের চিহ্ন হিসেবে মিয়ানারের জনগণ এই ভঙ্গিমা ব্যবহার করে থাকেন।

 

বাংলার কথা/অমিত পার্থ/ফেব্রুয়ারি ২৭,২০২১

 

এই রকম আরও খবর

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn