সুপ্রিম কোর্টে যাচ্ছে শামিমার ব্রিটেনে ফেরার মামলা

 

ছবি:সংগৃহীত।

বাংলার কথা ডেস্ক ০

লন্ডন থেকে সিরিয়ায় পালিয়ে ইসলামিক স্টেটে (আইএস) যোগ দেয়া বাংলাদেশি বংশোদ্ভূত শামিমা বেগমের যুক্তরাজ্যে ফেরার মামলা এবার সুপ্রিম কোর্টে যাচ্ছে। নাগরিকত্ব পেতে আইনি লড়াইয়ের জন্য ‘শামিমাকে যুক্তরাজ্যে ফেরার অনুমতি দেওয়া উচিত’ বলে এর আগে আপিল আদালতের দেওয়া রায়ের বিরুদ্ধে ব্রিটিশ সরকার আপিল করার পর মামলাটি সুপ্রিম কোর্টে যাচ্ছে। বিবিসি।

আইএস বধূ শামিমার যুক্তরাজ্যে ফেরার মামলাটি সুপ্রিম কোর্টই নিষ্পত্তি করতে পারে বলে এটি সর্বোচ্চ আদালতে নেয়ার অনুমতি পেয়েছে ব্রিটিশ সরকার। এ বিষয়ে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় সন্তোষ প্রকাশ করলেও কবে থেকে শুনানি শুরু হবে সে বিষয়ে কিছু জানানো হয়নি।

এর আগে গত ১৬ জুলাই শামিমার যুক্তরাজ্যে ফেরার পক্ষে রায় দিয়েছিল লন্ডনের আপিল আদালত। সেই রায়ে বলা হয়েছিল, শামিমাকে সুষ্ঠু শুনানি থেকে বঞ্চিত করা হয়েছে, কারণ যুক্তরাজ্যে ফিরতে না দিলে সিরিয়ার শরণার্থী শিবিরে থাকা অবস্থায় তার পক্ষে এই আইনি লড়াই চালানো সম্ভব নয়।

তবে আপিল আদালতে রায়ে হতাশা প্রকাশ করেছিল ব্রিটিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তারা তাৎক্ষণিকভাবে জানিয়েছিল যে এই রায়ের বিরুদ্ধে আপিল করার অনুমতি চাওয়া হবে। শেষ পর্যন্ত সেটিই করতে যাচ্ছে তারা।

উল্লেখ্য, ২০১৫ সালের ফেব্রুয়ারিতে মাত্র ১৫ বছর বয়সে আরও দুই ব্রিটিশ কিশোরীর সঙ্গে যুক্তরাজ্য ছেড়েছিলেন শামিমা। সেখানে আইএস সদস্যকে বিয়েই করেছিলেন তিনি। এরপর আইএস উৎখাত অভিযানের সময় তার ঠাঁই হয় শরণার্থী শিবিরে। সেখানে একটি সন্তানের জন্ম দেন তিনি। দেশে ফিরতে চাইলে নিরাপত্তার কারণ দেখিয়ে তার ব্রিটেনের নাগরিকত্ব বাতিল করা হয়।

বাংলার কথা/অ.পা/আগষ্ট ০২,২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Follow by Email