শুক্রবার , ২৮ অক্টোবর ২০২২ | ২১শে অগ্রহায়ণ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

সিত্রাংয়ের প্রভাবে ভোলায় ইলিশের উৎপাদন বাড়বে : মৎস্য বিভাগ

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
অক্টোবর ২৮, ২০২২ ১:৪৮ অপরাহ্ণ

নিউজ ডেস্ক :
২২ দিনের নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হচ্ছে শুক্রবার (২৮ অক্টোবর) মধ্যরাতে। তাই মাছ শিকারে নদীতে নামার প্রস্তুতি নিচ্ছেন ভোলার জেলেরা।

এদিকে নিষেধাজ্ঞায় কঠোরভাবে অভিযান বাস্তবায়ন করার পাশাপাশি সিত্রাংয়ের প্রভাবে মা ইলিশ অবাধে ডিম ছাড়তে পাড়ায় উৎপাদন অনেক বাড়বে বলে আশা করছে মৎস্য বিভাগ।

জানা গেছে, ভোলায় নিবন্ধিত ১ লাখ ৫৮ হাজার ৩৭২ জন জেলেসহ ৩ লাখেরও বেশি জেলে মৎস্য আহরণ করে জীবিকা নির্বাহ করেন। ৭-২৮ অক্টোবর পর্যন্ত ২২ দিন নিষেধাজ্ঞা থাকায় জেলেরা বেকার হয়ে মানবেতর জীবনযাপন করছিল। তবে এ সময়ে তারা জাল তৈরি ও নৌকা মেরামতের কাজ করেছেন।

জেলেদের অভিযোগ, বরাদ্দ করা সরকারি প্রণোদনার চাল তারা সঠিক সময়ে সঠিকভাবে পায়নি। তবে নিষেধাজ্ঞা শেষে মাছ ধরার সুযোগ পেয়ে ধার পরিশোধ করতে পারবে বলে আশা তাদের।

জেলে মোহাম্মদ ইব্রাহিম বলেন, সরকার ২২ দিনের অভিযান দিয়েছিল, আমরা সরকারের নিয়ম-কানুন মেনে চলছি। এই ২২ দিন আমরা নৌকা ও জাল ঠিকঠাক করছি। এখন অভিযান শেষ আমরা নদীতে নামার জন্য প্রস্তুত। কিন্তু অভিযানের মধ্যে আমরা সরকারের কোনাে প্রণোদনা পাই নাই।

রহমান মাঝি বলেন, এই ২২ দিনের অভিযানে আমাদের অনেক অভাবের মধ্যে থাকতে হইছে। অনেক ধার-দেনা করা লাগছে। এখন অভিযান শেষ। নদীতে নেমে মাছ ধরে দেনা শোধ করমু।

এদিকে কঠোরভাবে নিষেধাজ্ঞা বাস্তবায়ন করতে পেরেছে বলে দাবি করছে জেলা মৎস্য বিভাগ। সংশ্লিষ্টরা বলছেন, নিষেধাজ্ঞা অমান্য করায় ভোলা জেলার ৭ উপজেলায় ৪ শতাধিক জেলেকে শাস্তির আওতায় আনা হয়েছে। অভিযান সফল হওয়ায় মা ইলিশ অবাধে ডিম ছাড়তে পেরেছে।

জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্লাহ জানান, এবারের অভিযান সফল করার পাশাপাশি সিত্রাংয়ের প্রভাবে বাড়তি বৃষ্টি ও নদীতে ব্যাপক স্রোতসহ নদীর পানির লবণাক্ততা কমে যাওয়ায় মা ইলিশ নদীর মিষ্টি পানিতে এসে ডিম ছেড়েছে। এবার ইলিশের উৎপাদন বাড়বে।

ভোলায় এবার ১ লাখ ৯২ হাজার মেট্রিক টন ইলিশ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে, যা গত বছরের চেয়ে ১৫ হাজার টন বেশি।

সর্বশেষ - প্রচ্ছদ

আপনার জন্য নির্বাচিত

নোয়াখালীতে নিম্নাঞ্চল প্লাবিত,আশ্রয়ণ কেন্দ্রে আসতে শুরু করেছে মানুষ

চিনির দাম বেশি হওয়ার কারণ জানালেন টিপু মুনশি

নেদারল্যান্ডসকে হারিয়ে শীর্ষে ভারত

নোয়াখালী জেলা পরিবার পরিকল্পনা কমিটির সভা ও সংবর্ধনা অনুষ্ঠিত

রামেক হাসপাতালে চলছে কর্মবিরতি, ইন্টার্ন চিকিৎসকদের নিয়ে আলোচনায় পরিচালক

রাবির সাংবাদিকতা বিভাগের পুনর্মিলনী অনুষ্ঠান ২৪ ডিসেম্বর

সরি বলে ক্ষমা প্রার্থনা করলে বাংলার মানুষ নৌকা মার্কাকে ফিরিয়ে দেবেনা : হুইপ স্বপন  

মুক্তি পেয়েছে ‘দামাল’, সিনেমা, বিভিন্ন জেলা থেকে ছুটে এসেছে মিমের ভক্তরা

নকল সোনার মূর্তি বিক্রির অভিযোগে আটক ১

মোহনপুরে ছাত্রীকে ধর্ষণ মামলায় শিক্ষক কারাগারে