সামাজিক নির্যাতন ও ধর্ষণের বিরুদ্ধে সোচ্চার হতে হবে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক, বাঘা (রাজশাহী) ০
সামাজিক নির্যাতন ও ধর্ষণসহ আইনশৃঙ্খলা বিরোধী জঘন্য অপরাধের বিরুদ্ধে আইনশৃঙ্খলা রক্ষাকারি বাহিনীর পাশাপাশি সচেতন মহলকে সোচ্চার হওয়ার আহবান জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী আলহাজ¦ শাহরিয়ার আলম এমপি।

সোমবার (১২ অক্টোবর) বাঘা উপজেলা প্রশাসনের আয়োজনে বৈশি^ক মহামারি পরিস্থিতি কোভিড-১৯ আক্রান্ত রোগীর পরিচর্যা, প্রসূতিদের প্রজনন স্বাস্থ্য ও ব্যক্তিগত পরিচর্যা এবং কিশোর-কিশোরীদের বয়ঃসন্ধিকালীন জটিলতার বিষয়ে দু’দিন ব্যাপি প্রশিক্ষণের উদ্বোধন এবং উপজেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এই আহবান জানান।

উপজেলা নির্বাহী অফিসার শাহিন রেজার সভাপতিত্বে আয়োজিত পৃথক দু’টি সভায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, নারী এবং শিশুদের প্রতি যৌন হয়রানি এবং সহিংসতা একটি সংক্রমণ রোগে পরিণত হয়েছে। এ রোগ সরকারের একার পক্ষে নির্মূল করা সম্ভব নয়। এজন্য সম্মিলিত প্রচেষ্টা দরকার। তিনি বলেন, ধর্ষণ রাজনৈতিক ব্যাধি নয়, এটি একটি সামাজিক ব্যাধি। এই সমস্যা দূর করার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশে মন্ত্রীসভায় এ অপরাধের রায় সর্বোচ্চ মৃত্যুদন্ড অনুমোদন হয়েছে।

শাহরিয়ার আলম তাঁর নির্বাচনী এলাকা চারঘাট-বাঘাকে আদর্শ উপজেলা হিসাবে গড়ার প্রত্যয় ব্যক্ত করে বলেন, অনেক মানুষ আছেন যারা নিজের ঘর এবং পেশাকে গুরুত্ব দিয়ে থাকেন। আমি তাদের উদ্দেশ্যে বলতে চাই, আপনারা সচেতন নাগরিক হিসাবে দেশের প্রেক্ষাপটকেও গুরুত্ব দিবেন। তিনি স্কুল-কলেজের শিক্ষক, মসজিদের ইমাম, পুরোহিত সহ সচেতন মহলকে নারী ও শিশু নির্যাতন সহ সকল অনৈতিক কর্মকান্ডের বিরুদ্ধে সোচ্চার হওয়া এবং সন্ত্রাস ও দুর্নীতিমুক্ত দেশ গড়ার কাজে সম্পৃক্ত হওয়ার আহবান জানান।

তিনি জনপ্রতিনিধিদের উদ্দেশ্যে বলেন, যারা জনগণের ভোটে নির্বাচিত হয়েছেন, তারা সব সময় জনগণের খোঁজ খবর রাখবেন। আপনারা অপরাধীদের আশ্রয়-প্রশ্রয় দিবেন না। একটি কথা মনে রাখবেন, আমাদের দেশের প্রধানমন্ত্রী একজন নারী। আমরা নারী প্রধানমন্ত্রীর দেশে নারীদের প্রতি অসম্মান চাই না।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাঘা উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট লায়েব উদ্দিন লাভলু ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ২জন পৌর মেয়র, ৭ জন ইউপি চেয়ারম্যান, শিক্ষক, সরকারি কর্মকর্তা, সাংবাদিক ও ইমাম।

সব শেষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী উপজেলা সদরে অবস্থিত মোজাহার হোসেন মহিলা ডিগ্রী কলেজের নবনির্মিত অফিস ভবনের উদ্বোধন করেন।

বাংলার কথা/নুরুজ্জামান/অক্টোবর ১২, ২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Follow by Email
%d bloggers like this: