সর্বোত্তম কাজের স্বীকৃতি : বিশ্বের ১০০ শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ব্র্যাকের ৩টি স্কুল

ছবি:বাসস।

বাংলার কথা ডেস্ক ০

চলমান বিশ্ব শিক্ষা সপ্তাহে সকলের জন্য উচ্চতর এবং উন্নতমানের শিক্ষার প্রসারে তাদের সর্বোত্তম কাজের স্বীকৃতিস্বরূপ বিশ্বব্যাপী ১০০টি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে ব্র্যাকের তিনটি স্কুল স্থান পেয়েছে।

শিক্ষকদের উন্নয়নে কাজ করা আন্তর্জাতিক ফোরাম ‘টি-ফোর’ আয়োজিত এক ইভেন্টে এই ঘোষণা আসে।

কোভিড-১৯ মহামারীর কারণে ৫ থেকে ৯ অক্টোবর ডিজিটালি অনুষ্ঠানের মাধ্যমে একে উদযাপন করা হবে। নির্বাচিত স্কুলগুলি এই সময়ের মধ্যে অনুষ্ঠানের আয়োজন করবে এবং তা বিশ্বজুড়ে প্রচারিত বলে আজ ব্র্যাকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

উদ্বোধনী দিনেই গত সোমবার (৫অক্টোবর) সুনামগঞ্জের তাহিরপুরের হাওর এলাকা ভাটি জামালগড়ে ব্র্যাকের শিক্ষাতরীতে (বোট স্কুল) এই উপলক্ষে ১ ঘণ্টার অধিবেশন হয়। ১ ঘণ্টার এই অধিবেশনের শিরোনাম ছিল “জলবায়ু পরিবর্তনের নিরিখে স্কুলগুলিকে আরও প্রাণোচ্ছল করে তোলা”।

প্রত্যন্ত অঞ্চলে বাচ্চাদের শিক্ষিত করার জন্য একটি অনন্য উদ্ভাবন এই নৌকা স্কুল। যারা স্কুলে যেতে পারে না বা গেলেও ঝরে পড়ার (ড্রপ আউট) ঝুঁকি থাকে, তাদের পড়াশোনায় নিয়ে আসার ধারণাটি এখানে দৃশ্যমান হয়। বর্তমানে সারাদেশের ১৬টি জেলার নিচু এলাকায় মোট ৬০০টি নৌকা স্কুল চালু রযয়েছে। এই স্কুলগুলোর শিক্ষকও স্থানীয় তরুণী যারা প্রতিটি শ্রেণিতে ৩০ জন ছাত্রকে পড়ান।

সোমবার এই ডিজিটাল অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ-এর পরিচালক অধ্যাপক মাহবুবা নাসরিন, ব্র্যাক শিক্ষা কর্মসূচির পরিচালক ড. সফিকুল ইসলাম। অনুষ্ঠানটি পরিচালনা করেন ব্র্যাকের জেন্ডার জাস্টিস অ্যান্ড ডাইভারসিটি প্রোগ্রামের পরিচালক নবনীতা চৌধুরী।

প্রতিমন্ত্রী তার বক্তব্যে শিক্ষার্থীদেরকে তাদের সহপাঠীদের সঙ্গে স্বাভাবিক আচরণ ও চলাচলের পরিবেশ বজায় রাখার উপর গুরুত্ব আরোপ করেন।

তিনি বলেন, “কোভিড -১৯ এর কারণে বিধিনিষেধের প্রভাব শ্রেণিকক্ষের বাইরেও শিক্ষার ওপর প্রভাব ফেলেছে। স্কুল বন্ধ থাকায় শিশুদের অন্যের সাথে মিথস্ক্রিয়া করা, মাঠে খেলাধুলা করা, নির্দ্বিধায় চলাফেরা এবং শিক্ষকদের সংস্পর্শে আসাসহ সামগ্রিক স্কুলের পরিবেশ উপভোগ করা সীমিত হয়ে পড়েছে। এরকম পরিস্থিতি তাদেরকে কুসংস্কারের দিকে ধাবিত করতে পারে।“
বিশ্ব শিক্ষা সপ্তাহের জন্য নির্বাচিত অন্য দুটি স্কুল হচ্ছে- নেত্রকোনার কান্দাপাড়া পশ্চিম ব্র্যাক প্রাথমিক বিদ্যালয় এবং সুনামগঞ্জের সাউদেরশ্রী ব্র্যাক প্রাথমিক বিদ্যালয় ।

সূত্র:বাসস।

বাংলার কথা/অক্টোবর ০৬, ২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Follow by Email
%d bloggers like this: