রবিবার , ২৫ ডিসেম্বর ২০২২ | ১১ই চৈত্র, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

শুরুর দিকে দিনে মেট্রোরেল চলবে চার ঘণ্টা

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
ডিসেম্বর ২৫, ২০২২ ৪:২৪ অপরাহ্ণ

নিউজ ডেস্ক :
স্বপ্নের মেট্রোরেল উদ্বোধনের দিনক্ষণ চূড়ান্ত হয়ে গেছে। আর এ মাধ্যমে নগরবাসীর দীর্ঘদিনের অপেক্ষা শেষ হতে চলেছে। তবে শুরুর দিকে দৈনিক অল্প কয়েক ঘণ্টা মেট্রোরেল চলবে বলে জানিয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। এছাড়া ২০২৩ সালের মার্চ মাসে এমআরটি লাইন-৬ এর প্রথম অংশে পূর্ণাঙ্গ অপারেশন শুরু হবে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বাণিজ্যিকভাবে আগামী ২৯ ডিসেম্বর সর্বসাধারণের জন্য চালানো হবে মেট্রোরেল। এর আগে ২৮ ডিসেম্বর মেট্রোরেল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর মেট্রোরেলের প্রথম যাত্রী হিসেবে তিনি ভ্রমণ করবেন। উদ্বোধনের পর প্রথম দিকে মেট্রোরেল দিনে চার ঘণ্টা করে চলাচল করবে। তবে এই চার ঘণ্টা সকালের অংশে চালানো হবে। যাত্রী চাহিদা অনুযায়ী প্রতি সপ্তাহে বা ১০ দিন পর সিডিউল পরির্বতন করা হবে। আর সর্বোচ্চ ২০০ জন যাত্রীকে একটি ট্রেনে চড়ানো হবে। এছাড়া ২০২৩ সালের মার্চ মাসে এমআরটি লাইন-৬ এর প্রথম অংশে পূর্ণাঙ্গ অপারেশন শুরু হবে বলেও জানা গেছে।

আরও জানা গেছে, গত ১৮ ডিসেম্বর জাপানের আন্তর্জাতিক সংস্থা জাইকার প্রতিনিধি, ঠিকাদারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ও পরামর্শকদের নিয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ওই বৈঠকে শুরুর দিকে মেট্রোরেল কীভাবে এবং কত সময় পরিচালনা করা হবে; যাত্রীদের কীভাবে ব্যবহারের সুযোগ দেওয়া হবে—এসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে। শুরুর দিকে মেট্রোরেল কম সময় চালানো এবং কম যাত্রীকে সুযোগ দেওয়ার বিষয়ে পরামর্শক ও বিশেষজ্ঞরা একমত হয়েছেন।

এ বিষয়ে ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেন, ২৯ তারিখ সকাল থেকে আমাদের যে কর্মসূচি আছে, সেখানে সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সর্বোচ্চ চার ঘণ্টা চালানো হবে। প্রথমদিকে কোনো স্টেশনে দাঁড়াবে না। উত্তরা থেকে একটি ট্রেন আর একটি ট্রেন আগারগাঁও স্টেশন থেকে যাত্রা শুরু করবে। উভয় দিকে ট্রেনগুলো প্রতি ১০ মিনিট পর পর চলাচল করবে।

তিনি আরও বলেন, আমাদের প্রত্যাশা হলো তিন মাস পরে, সেটি ২৬ শে মার্চও হতে পারে। আমরা ওইদিন থেকে পূর্ণ অপারেশনে যাব। এই সময়ের মধ্যে মানুষ মেট্রোরেলের চড়ায় অভ্যস্ত হয়ে যাবে এটা আমাদের বিশ্বাস। শুরুতে মেট্রোরেল পূর্ণাঙ্গ অপারেশনে যাচ্ছে না।

সর্বশেষ - প্রচ্ছদ

আপনার জন্য নির্বাচিত