‘শুধু আইন দিয়ে নারীর প্রতি নির্যাতন বন্ধ করা যাবে না’

নিজস্ব প্রতিবেদক ০
রাজশাহীতে এক মতিবিনিময় সভায় বক্তারা বলেছেন, শুধু আইন দিয়ে নারীর প্রতি নির্যাতন বন্ধ করা যাবে না। ধর্ষণের মতো সহিংসতার ঘটনা বন্ধ করতে হলে সমাজের সর্বস্তরের মানুষকে নিয়ে একটি সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। সবার অংশগ্রহণমূলক কাজের মাধ্যমে নারী নির্যাতন প্রতিরোধ করা সম্ভব। বিশেষ করে নারী নির্যাতন প্রতিরোধে পুরুষরা অগ্রণী ভূমিকা রাখতে পারে।

শনিবার (১৭ অক্টোবর) বেলা ১১টায় নগরীর সাগরপাড়ায় মানবাধিকার ও উন্নয়ন সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলেপমেন্ট-এসিডি’র সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ‘নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে মিডিয়া মোবিলাইজেশন’ শীর্ষক মতবিনিময় সভায় বক্তারা এসব মন্তব্য করেন।

ব্রাকের ‘জেন্ডারভিত্তিক ন্যায়বিচারের প্রচার : পুরুষ এবং ছেলেদের সংযুক্তিকরণ নেটওয়ার্ককে শক্তিশালী করার মাধ্যমে বাংলাদেশের নারী ও শিশুদের প্রতি সহিংসতা হ্রাসকরণ প্রকল্প’র আওতায় এই মিডিয়া মোবিলাইজেশনের আয়োজন করে এসিডি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এসিডির নির্বাহী পরিচালক সালীমা সারওয়ার।

মতবিনিময় সভায় অতিথি ছিলেন ব্র্যাকের প্রজেক্ট কো-অর্ডিনেটর ফিরোজুল ইসলাম ও ব্র্যাকের জেলা সমন্বয়কারী মহসীন আলী। প্রকল্প সম্পর্কে উপস্থাপন করেন এসিডির প্রকল্প সমন্বয়কারী মোস্তফা কামাল ও ব্র্যাকের জেন্ডার অ্যান্ড জাষ্টিজ ডিভিশনাল কো-অর্ডিনেটর রায়হানুল ইসলাম। অনুষ্ঠানে রাজশাহীতে কর্মরত বিভিন্ন গণমাধ্যমের কর্মীরা অংশ নেন।

সভায় উপস্থিত সকলে একযোগে নারী ও শিশু নির্যাতন বিরোধী কাজ করা সহ তৃণমূল ও স্কুল পর্যায়ে এ বিষয়ে কাজ করার জন্য অভিমত ব্যক্ত করেন এবং সব পর্যায়ের স্টেকহোলডারদের অন্তর্ভুক্তির উপর জোর দেন।

বাংলার কথা/অক্টোবর ১৭, ২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Follow by Email
%d bloggers like this: