বৃহস্পতিবার , ১৭ নভেম্বর ২০২২ | ১২ই অগ্রহায়ণ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

শীতে ত্বক শুষ্ক, ফলেই মুশকিল আসান

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
নভেম্বর ১৭, ২০২২ ১:৩৬ অপরাহ্ণ

নিউজ ডেস্ক :
শহরের হাওয়ায় শীত শীত ভাব। চামড়ায় টানও অনুভব হচ্ছে। এই সময়টা যদি ত্বকের প্রতি অবহেলা করা হয়, তাহলে কিন্তু সমস্যা আরও বাড়তে পারে। তাই এই ঋতুবদলের সময় একটু সচেতন হতে হবে। আর সেই জন্যই রোজকার রূপচর্চায় ব্যবহার করুন মৌসুমি ফল। কোন কোন ফল ব্যবহার করবেন?

*কলা

যাদের শুষ্ক ত্বকের সমস্যা রয়েছে তারা অবশ্যই ব্যবহার করুন কলা। কলার মধ্যে ভিটামিন কে, সি, ই, ফাইবার রয়েছে। যা ত্বকের ক্ষেত্রে প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসাবে কাজ করে। একটি কলা চটকে নিয়ে সারা মুখে ভাল করে মেখে নিন। একটু শুকিয়ে এলে ধুয়ে ফেলুন। শীতকালেও ত্বক হয়ে উঠবে ঝকঝকে।

*বেদানা

শীতকালে রোদে ত্বক বেশি পুড়ে যায়। সেই কারণেই এই সময় ত্বকের যতœ একটু বেশিই নিতে হয়। এই সময় সানস্ক্রিন অবশ্যই ব্যবহার করুন। তবে তার আগে বেদানা দিয়ে বাড়িতেই তৈরি করে ফেলুন একটি ফেসমাস্ক। বেদানার রসের সঙ্গে ময়দা, মধু মিশিয়ে ফেসমাস্ক তৈরি করুন। দেখবেন ত্বক ঝকঝকে হয়ে উঠবে।

*পেঁপে

কলার মতো, পেঁপেও ত্বকের পক্ষে দারুণ উপকারি। বিশেষ করে যারা শুষ্ক ত্বকের সমস্যায় ভুগছেন,তাদের জন্য দারুণ কাজ করবে পেঁপে। পাকা পেঁপে চটকে নিন। তার মধ্যে মধু মিশিয়ে নিন। কিছুক্ষণ রেখে হালকা উষ্ণ পানিতে মুখ ধুয়ে ফেলুন। দেখবেন ত্বক ঝকঝকে হয়ে উঠবে।

*তেঁতুল

অল্প পরিমাণ তেঁতুলের ক্বাথ, ২ চামচ চিনি ও ১ চা চামচ বেকিং সোডা ভাল করে মিশিয়ে ত্বকে লাগিয়ে নিন। এই স্ক্রাব ব্যবহার করলে ত্বকের মৃত কোষগুলি দূর হয়। চিনি ত্বকের ময়লা দূর করে ত্বক পরিষ্কার করে। বেকিং সোডা ত্বকের জেল্লা ফিরিয়ে আনে। শুধু তাই নয়, রোদে পোড়া ত্বকে জেল্লা ফেরাতেও দারুণ কাজ করে এই ফেসপ্যাক।

সূত্র: সংবাদ প্রতিদিন

সর্বশেষ - প্রচ্ছদ