1. banglarkotha.news@gmail.com : banglarkotha : banglarkotha
  2. arh091083@gmail.com : Md Hafijur Rahman Panna : Md Hafijur Rahman Panna
শিবগঞ্জে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাবে ৭৩ হাজার ৭৬৫ শিশু - বাংলার কথা
বুধবার, ২৯ জুন ২০২২, ০৮:৫১ পূর্বাহ্ন
দৃষ্টি আকর্ষণ:
বাংলার কথা সবসময় দেশ ও জাতির কল্যাণে কাজ করে যাচ্ছে। আপনার আশেপাশে ঘটে যাওয়া ঘটনা আমাদের মেইলে পাঠান newsbk2020@gmail.com

শিবগঞ্জে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাবে ৭৩ হাজার ৭৬৫ শিশু

  • প্রকাশ সময়: মঙ্গলবার, ২৪ মে, ২০২২
শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি:

আগামী ৫ থেকে ১৯ জুন পর্যন্ত দেশব্যাপী অনুষ্ঠেয় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলায় ৬ থেকে ৫৯ মাস বয়সী ৭৩ হাজার ৭৬৫ শিশুকে একটি করে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। ক্যাম্পেইন চলাকালে ৬-১১ মাস বয়সী প্রত্যেক শিশুকে একটি নীল রঙের ও ১২-৫৯ মাস বয়সী প্রত্যেক শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। ক্যাম্পেইনে অভিভাবকদের শিশুর জন্য মায়ের দুধের গুরুত্ব ও শিশুর ছয় মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি শিশুকে পরিমাণ মতো ঘরে  তৈরি সুষম খাবার খাওয়ানোর বিষয়ে সচেতন হতে হবে।

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে মঙ্গলবার দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অবহিতকরণ ও কর্মপরিকল্পনা সভায় এসব তথ্য জানানো হয়। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়রা খানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন, সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। এ সময় তিনি বলেন, ভিটামিন ‘এ’ ক্যাপসুল রাতকানাসহ শিশুর অনেক রোগ প্রতিরোধে ভূমিকা রাখে। এটি শিশুর শরীরে কোনো পার্শ্ব প্রতিক্রিয়া সৃষ্টি করে না।
অনুষ্ঠানে ইপিআই কামরুজ্জামান জানান, ক্যাম্পেইন চলাকালে উপজেলার ৩৮৬টি টিকাদান কেন্দ্রে ৪ জুন থেকে ৭ জুন পর্যন্ত প্রতিদিন সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত ৬ থেকে ১১ মাস বয়সী ৮ হাজার ৪০৬ ও ১২ থেকে ৫৯ মাস বয়সী ৬৫ হাজার ৩৫৯ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। ক্যাম্পেইনে স্বাস্থ্য সহকারী নিয়োজিত রয়েছে ৫৪ জন ও পরিবার কলাণ সহকারী রয়েছে ৮৪ জন। এছাড়া স্বেচ্ছাসেবক হিসেবে নিয়োজিত রয়েছে ১ হাজার ১৫৮ জন। তিনি আরও জানান, ভিটামিন ‘এ’ অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে শিশুকে রক্ষা করে, শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও জটিলতা কমায় এবং শিশুমৃত্যুর ঝুঁকি হ্রাস করে। ভিটামিন ‘এ’ ক্যাপসুল ভরাপেটে খাওয়ানো ভালো। অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল হায়াত, উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, আরএমও আজিজুল হক সুইট, ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী আরিফুল ইসলামসহ অন্যরা।

বাংলার কথা/২৪ মে/২০২২

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো নিউজ দেখুন
© All rights reserved © 2022 Banglarkotha
Design Develop BY Flamedevteam