মঙ্গলবার , ১ নভেম্বর ২০২২ | ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষায় আগ্রহ বৃদ্ধি করতে হবে : এমপি এনামুল হক

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
নভেম্বর ১, ২০২২ ১২:২৯ অপরাহ্ণ

শামীম রেজা, বাগমারা (রাজশাহী) প্রতিনিধি :
বর্তমানে তথ্য প্রযুক্তির যুগে এসে বিজ্ঞান শিক্ষা থেকে দূরে সরে যাচ্ছে শিক্ষার্থীরা। শুধু প্রযুক্তিগত শিক্ষা গ্রহণ করলে হবে না। প্রযুক্তিগত শিক্ষার পাশাপাশি বিজ্ঞান বিষয়ে ভালো দক্ষতা অর্জন করতে হবে শিক্ষার্থীদের। শিক্ষার্থীরা যেন বিজ্ঞান বিষয়ে আগ্রহী হয় সে ব্যাপারে শিক্ষকরে ভূমিকা অনেক। আগে শিক্ষকদের বিজ্ঞান বিষয়ে দক্ষ হতে হবে। বিজ্ঞান বিষয়ে শিক্ষকরা যতো বেশি জানবে সে প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও বিজ্ঞান বিষয়ে আগ্রহী হবেন। ভালো কিছু করতে হলে বেশি বেশি দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রয়োজন। প্রশিক্ষণের ফলে ওই বিষয়ে যে সকল সমস্যা থাকে তা সংশোধন করার সুযোগ থাকে।

মঙ্গলবার সকাল ১০ টায় বাগমারা উপজেলা পরিষদ সভাকক্ষে উপজেলা পরিষদ আয়োজিত বিজ্ঞান শিক্ষকদের দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণে মুঠোফোনের মাধ্যমে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন, রাজশাহী-৪ (বাগমারা) আসনের সংসদ সদস্য, সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক। তিনি শিক্ষকদের বিজ্ঞান বিষয়ে দক্ষতা বৃদ্ধির নির্দেশনা প্রদান করেন। উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্পের মাধ্যমে মাধ্যমিক পর্যায়ের শিক্ষকদের বিজ্ঞান শিক্ষায় মান উন্নয়ন এবং বিজ্ঞান শিক্ষার্থী বৃদ্ধিকরণ বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়।

স্থানীয় সরকার বিভাগ ও জাপান ইন্টারন্যাশনাল কো- অপারেশন এজেন্সির ( জাইকা) অর্থায়নে ২ ব্যাচে ৪ দিনের এই প্রশিক্ষণ বাস্তবায়ন করছেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস। প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদা খানম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, মাধ্যমিক শিক্ষা অফিসার এস.এম. মাহমুদ হাসান, একাডেমিক সুপারভাইজার ড. মুহাম্মদ আব্দুল মুমীত, উপজেলা ডেভলপমেন্ট ফ্যাসিলিটেটর (জাইকা প্রতিনিধি) মফিজুল ইসলাম প্রমুখ। প্রথম দিনে উপজেলার ৩০টি বিদ্যালয়ের বিজ্ঞান শিক্ষক অংশ গ্রহণ করেন।

সর্বশেষ - প্রচ্ছদ