শুক্রবার , ২৩ ডিসেম্বর ২০২২ | ২৬শে মাঘ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

শিক্ষক নিয়োগে কোটা বাতিলের দাবিতে বেকার সমাজের মানববন্ধন

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
ডিসেম্বর ২৩, ২০২২ ৪:৩৩ অপরাহ্ণ

নিউজ ডেস্ক :
শিক্ষক নিয়োগে বৈষম্য দূর ও সমানাধিকার নিশ্চিত করতে কোটা পদ্ধতি বাতিলসহ পাঁচ দফা দাবি জানিয়েছে অধিকারবঞ্চিত বেকার সমাজ। শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানানো হয়।

দাবিগুলো হলো, বৈষম্যমূলক এই ফলাফল বাতিল করে এক ও অভিন্ন কাট মার্কে পুনরায় ফলাফল ঘোষণা করা; কোটা বাতিলের সরকারি পরিপত্র মেনে নিয়োগপ্রক্রিয়া সম্পন্ন করা; শিক্ষক নিয়োগে বিদ্যমান নিয়োগ মেধার ভিত্তিতে দ্রুত সম্পন্ন করে নতুন কোটামুক্ত পরবর্তী নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা; প্রতিবন্ধীদের জন্য কোটা সংরক্ষণ করে পোষ্য কোটাসহ সব কোটার সম্পূর্ণ বিলোপ করাসহ নিয়োগ পরীক্ষার মেরিট লিস্টের পাশাপাশি প্রাপ্ত নম্বর প্রকাশ করা।

মানববন্ধনে অধিকারবঞ্চিত বেকার সমাজের আহ্বায়ক তারেক রহমান বলেন, আমরা পুরুষ, পারি না মাটিতে গড়াগড়ি করতে। কান্না করতে পারি না লজ্জা লাগে। আমরা কোথায় যাবো কার কাছে যাবো। প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগে আমাদের উপর জুলুম করা হয়েছে। তারা কী ভাবে ৬০% নারী আর ২০% শিক্ষকের পারিবারিক কোটায় নিয়োগ দিতে পারে। রেলওয়েতে আবার ৪০% পারিবারিক কোটা, সেই সঙ্গে যুক্ত আছে অন্যান্য কোটা। আমরা কীভাবে টিকে থাকব এমনটা হলে।
কর্মসূচি থেকে ‘কোটা বিষয়ে নাগরিক মত’ শীর্ষক গোলটেবিল বৈঠকের ঘোষণা দেওয়া হয়। যা রিপোর্টার্স ইউনিটির নাসরুল হামিদ অডিটোরিয়ামে আগামী ২৮ ডিসেম্বর সকাল ১১টায় অনুষ্ঠিত হবে।

কর্মসূচিতে আরও বক্তব্য রাখেন, চাকরি প্রত্যাশী- আলমগীর হোসেন, ইমরান হোসেন সুমন কবির, বিপ্লব, নাজির, ইদ্রিস আলী প্রমুখ। কর্মসূচি থেকে আন্দোলনকারীরা বৈষম্যমূলক কোটা বাতিল না হলে নিজেদের গায়ে আগুন লাগিয়ে আত্মাহুতির হুমকি প্রদান প্রদান করেন।

সর্বশেষ - প্রচ্ছদ