শরীরে শক্তি জোগাবে ৫ খাবার

 

 

বাংলার কথা ডেস্ক ০

ঘরে-বাইরে সমানতালে কাজ করে শরীরে আসে ক্লান্তি। শরীরের ক্লান্তি দূর করতে পানি ও খাবারের বিকল্প নেই। এখন অতিরিক্ত গরমের কারণে শরীর সহজে ক্লান্ত হয়ে যায়। এনার্জি লেভেল কমে আসে, দুর্বল লাগে।

এ সময় খেতে পারেন ৫ ধরনের খাবার-

কী খাবেন-

১. খুব দ্রুত এনার্জি বাড়াতে খেতে পারেন একটি পাকা কলা। সহজলভ্য ও সস্তা এই ফলে রয়েছে কার্বোহাইড্রেট, পটাশিয়াম আর ভিটামিন ‘বি’ সিক্সে ।

২. ভাত খেতে চাইলে খান লাল চালের ভাত। এই চালের রয়েছে প্রচুর পুষ্টি। লাল চালে রয়েছে ফাইবার, প্রোটিন আর খনিজ, যা খুব তাড়াতাড়ি শরীরে প্রচুর এনার্জি এনে দেবে।

৩. খেতে পারেন আপেল। প্রতিদিন একটি মাঝারি আকারের আপেল খেলে ক্লান্তি দূর হবে। অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ আপেল থেকে ফাইবার আর প্রাকৃতিক সুগার পাই। যার জন্য এনার্জিটা দ্রুত ফিরে আসে।

৪. এনার্জি বাড়াতে ওমেগা থ্রি, ওমেগা সিক্স ফ্যাটি অ্যাসিড আর অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ কাজুবাদাম, আখরোট আর আমন্ড বা যে কোনো বাদাম খেতে পারেন। এক মুঠো পরিমাণ বাদাম প্রাণশক্তিতে ভরপুর। নিয়মিত বাদাম খান।

৫. গরমে ঘামের সঙ্গে শরীরের প্রচুর পানি বের হয়ে যায়। এ সময় শরীরের চাহিদামাফিক পানি পান করতে হবে। এ ছাড়া লেবু ও দেশি ফলের শরবত পান করতে পারেন।

সূত্র:বাংলাদেশ প্রেস।

বাংলার কথা/অক্টোবর ০৮, ২০২০

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Follow by Email
%d bloggers like this: