বৃহস্পতিবার , ১২ জানুয়ারি ২০২৩ | ২০শে মাঘ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

শরণখোলায় লোকালয়ে ঘুরছে বাঘ, আতঙ্কে গ্রামবাসী

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
জানুয়ারি ১২, ২০২৩ ৪:৩৩ অপরাহ্ণ

নিউজ ডেস্ক :
বাগেরহাটের শরণখোলার লোকালয়ে সুন্দরবনের একটি রয়েল বেঙ্গল টাইগার (বাঘ) ঢুকে পড়ায় গ্রামবাসীর মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। বৃহস্পতিবার সকালে উপজেলার সোনাতলা গ্রামের বিভিন্ন স্থানে বাঘের পায়ের ছাপ দেখতে পান গ্রামবাসী। এ ঘটনায় জনসাধারণকে সচেতন করতে বন বিভাগের পক্ষ থেকে মাইকিং করা হয়।

বন সুরক্ষায় নিয়োজিত কমিউনিটি প্যাট্রোল গ্রুপের (সিপিজি) সহসভাপতি মো. শহিদুল ইসলাম সাচ্চু জানান, বুধবার রাতের কোনো একসময় সুন্দরবন থেকে মরে যাওয়া ভোলা নদী পার হয়ে একটি বাঘ সোনাতলা গ্রামে ঢুকে পড়ে।

বাঘটি ওই গ্রামের আবু ভদ্দর, আসলাম ভদ্দর, আ. মালেক, হারুন হাওলাদারের বাড়ির পুকুরপাড়সহ বিভিন্ন স্থানে ঘুরে বেড়িয়েছে। সকালে গ্রামবাসী ওই সব স্থানে বাঘের পায়ের ছাপ দেখতে পেয়ে বন বিভাগকে খবর দেয়।

বন বিভাগের ভোলা টহল ফাঁড়ির বনরক্ষী আ. রহিম জানান, গ্রামে বাঘ ঢুকে পড়ার খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে বাঘের পায়ের ছাপ দেখতে পান। ধারণা করা হচ্ছে, বাঘটি রাতেই আবার বনে ফিরে গেছে। এ ঘটনায় বৃহস্পতিবার সকাল থেকে গ্রামবাসীকে সাবধানে চলাচল করতে মাইকিং করা হচ্ছে।

শরণখোলা রেঞ্জ কর্মকর্তা (এসিএফ) মো. শামসুল আরেফিন জানান, ভোলা নদী ভরাট হয়ে যাওয়ার কারণে সুন্দরবনের বন্যপ্রাণীরা সহজেই লোকালয়ে ঢুকে পড়তে পারে। সুন্দরবনের বাঘটি তাই পথ ভুলে হয়তো লোকালয়ে ঢুকে পড়েছে। বাঘটি যাতে আর লোকালয়ে না আসতে পারে অথবা বনে ফিরিয়ে নেওয়া যায়, সে জন্য বন বিভাগের পাশাপাশি বন সুরক্ষায় নিয়োজিত সদস্যরা ওই গ্রামে টহল দিচ্ছেন।

পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন বলেন, বাঘটি লোকালয়ে এখনো আছে কিনা তা খুঁজতে এবং জনসাধারণকে সচেতন করতে বনরক্ষীদের নির্দেশনা দেওয়া হয়েছে।

সর্বশেষ - প্রচ্ছদ