বুধবার , ২ নভেম্বর ২০২২ | ১২ই অগ্রহায়ণ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

‘শত কন্ঠে শত কবির শত কবিতা আবৃত্তি’ শুক্রবার

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
নভেম্বর ২, ২০২২ ৪:২০ অপরাহ্ণ

নিউজ ডেস্ক :
অন্তর মম বিকশিত করো অন্তরতর হে’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে আগামী শুক্রবার (৪ নভেম্বর) সকাল ৯ টা থেকে রাত ৮ টা পর্যন্ত শিল্পকলা একাডেমির জাতীয় সঙ্গীত, নৃত্যকলা ও আবৃত্তি মিলনায়তনে আবৃত্তিপ্রেমীর আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বিতীয় আবৃত্তি উৎসব ও মিলনমেলা।

এবারের আবৃত্তি উৎসবের শিরোনাম ‘শতকণ্ঠে শত কবির কবিতা আবৃত্তি’। মঞ্চে ১১৩ জন কবির ১১৭ টি কবিতা আবৃত্তি করবেন ১২২ জন আবৃত্তিশিল্পী।

কবি রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলামসহ বাংলা সাহিত্যের খ্যাতিমান সব কবিদের কবিতা আবৃত্তি করার জন্য বেছে নিয়েছেন আবৃত্তি শিল্পীরা। নতুন কবিদের কবিতাও আবৃত্তি করবেন আবৃত্তিশিল্পীরা। এছাড়া চর্যাপদ, কবি আলাওলের পদ্মাবতী, মধ্যযুগের বৈষ্ণব পদাবলি, নদের চাঁদ ও মহুয়ার পালা (মৈমনসিংহ গীতিকা), শ্রুতিনাটক,ভারতচন্দ্র রায়গুণাকরের অন্নদামঙ্গল কাব্যের অংশবিশেষ এর আবৃত্তি থাকছে এবারের উৎসবে।

‘শতকণ্ঠে শত কবির কবিতা‌ আবৃত্তি’র এত বড় উৎসব অতীতে কখনো হয়নি এ দাবি আয়োজকদের। কবিতা ও আবৃত্তি যাদের পছন্দ এরকম ২ লাখ ২৩ হাজার মানুষ যুক্ত আছেন অনলাইন এই আবৃত্তি সংগঠনটিতে। “আবৃত্তিপ্রেমী” সকলের সহযোগিতায় বহুল পঠিত ও জনপ্রিয় কবিতা আবৃত্তি থেকে সরে এসে শতাধিক কবির কবিতাকে আবৃত্তির জন্য নির্বাচন করেছেন। আবৃত্তিশিল্পীরা শতাধিক কবি’র কবিতা কণ্ঠে ধারণ করে কবিদের শ্রদ্ধাভরে স্মরণ করবেন।

আবৃত্তিপ্রেমী গ্রুপে কবি রবীন্দ্রনাথ ঠাকুরের অভিসার কবিতাটি আবৃত্তি করে ভিডিও পোস্ট করে আলোচনায় এসেছেন ফরিদপুরের বোয়ালমারী থেকে নিভৃতচারী আবৃত্তিশিল্পী গাজী বিলকিস আরা জামান। সেই আবৃত্তিশিল্পীকে আমরা আবৃত্তির জন্য মঞ্চে নিয়ে আসা হচ্ছে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় ৪ জন পথশিশুকে আবৃত্তি প্রশিক্ষণ প্রদান করার পর মঞ্চে আবৃত্তি করার জন্য তাঁদেরকে সবার সামনে উপস্থাপন করা হবে। আবৃত্তি কুইজ প্রতিযোগিতা ও রচনা প্রতিযোগিতা এবারের উৎসবে নতুন সংযোজন।

এবারের অনুষ্ঠানটি উদ্বোধন করবেন বীর মুক্তিযোদ্ধা, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক, স্বাধীনতা পদকপ্রাপ্ত আবৃত্তিশিল্পী আশরাফুল আলম এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় কবিতা পরিষদের সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর কবি ড. মুহাম্মদ সামাদ।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন আবৃত্তি উৎসব ও আবৃত্তিশিল্পী মিলনমেলা ২০২২ এর আহবায়ক এবং বাংলাদেশ বেতারের সংবাদ ও অনুষ্ঠান উপস্থাপক গাউছুল আজম গাউস। এছাড়াও উপস্থিত থাকবেন শিল্প-সাহিত‍্য ও সংস্কৃতি অঙ্গনের বিশিষ্ট ও গণ‍্যমান‍্য ব‍্যক্তিবর্গ।

সর্বশেষ - প্রচ্ছদ

আপনার জন্য নির্বাচিত

পৃথিবীর বুকে মাথা উঁচু করে দাঁড়াবার শক্তির নাম শেখ হাসিনা : সমাজকল্যাণমন্ত্রী

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারি পণ্যের আরেকটি চালান মোংলা বন্দরে

আমেরিকার চেয়ে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি অনেক ভালো : পররাষ্ট্রমন্ত্রী

সারা দেশে বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছেন ৮০ লাখ গ্রাহক : প্রতিমন্ত্রী

দায়িত্বের বোঝা ঘাড় থেকে নামায় হালকা লাগছে : সোনিয়া গান্ধী

আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রীসহ ৫২ ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা

শরীয়তপুরের গোসাইরহাটে পুকুর থেকে কুমির উদ্ধার

রাজশাহীতে অন্যের হয়ে পরীক্ষা দেওয়ায় মাদরাসাছাত্রের কারাদণ্ড

টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বকালের সেরা একাদশে সাকিব

ভাসানচর পৌঁছাল আরও ৯৬৩ রোহিঙ্গা