সোমবার , ১২ সেপ্টেম্বর ২০২২ | ১২ই অগ্রহায়ণ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

বাংলাদেশ রেলওয়ে ভ্রাম্যমাণ জাদুঘর এখন নরসিংদী।

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
সেপ্টেম্বর ১২, ২০২২ ৭:০২ অপরাহ্ণ

বাংলাদেশ রেলওয়ে ভ্রাম্যমাণ জাদুঘর এখন নরসিংদী 

আজ ১২ সেপ্টেম্বর ২০২২ বাংলাদেশ রেলওয়ে ভ্রাম্যমাণ জাদুঘর নরসিংদী রেলওয়ে স্টেশন এসে পৌঁছায়। স্টেশন জুড়ে মানুষের ভীড়।ফলে জাদুঘর পরিচালনায় দায়িত্বশীলদের হিমসিম খেতে হচ্ছে।

জানা যায় নরসিংদী স্টেশনের মতো অন্য কোথাও এতো চাপ দেখা যায় নি।

 

গোপালগঞ্জ রেলওয়ে স্টেশনে ১ আগস্ট ২০২২ বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর দেশব্যাপী প্রদর্শনী উদ্বোধন করেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর’ দেশের বিভিন্ন প্রান্তে থাকা স্টেশনগুলোতে নির্দিষ্ট সময় পর্যন্ত থাকবে এবং ওই অঞ্চলের মানুষের কাছে প্রদর্শন করা হবে।

 

         নিয়মিত রক্তদানের উপকারিতা

 

বাংলাদেশ রেলওয়ে একটি ব্রডগেজ ও একটি মিটারগেজ কোচ নিয়ে তৈরি করেছে ভ্রাম্যমাণ জাদুঘর। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন সংগ্রাম, স্বাধীনতা যুদ্ধ আর ইতিহাসের সমন্বয়ে এই ভ্রাম্যমাণ জাদুঘর তৈরি করা হয়েছে। এই জাদুঘর সবার জন্য উন্মুক্ত থাকবে।

 

১২ তারিখ থেকে ১৪ তারিখ পর্যন্ত নরসিংদী রেলওয়ে স্টেশনে অবস্থান করবে”বাংলাদেশ রেলওয়ে ভ্রাম্যমাণ জাদুঘর”।জনসাধারণের জন্য প্রবেশ সম্পুর্ণ ফ্রি

বীর মুক্তিযোদ্ধা সৈয়দা সাজেদা চৌধুরী আমাদের মাঝে আর নেই

বাংলাদেশ রেলওয়ে তথ্য মতে জানা গেছে,বাংলাদেশ রেলওয়ে ভ্রাম্যমাণ জাদুঘর” দুটি কোচের থাকবে। একটি থাকবে দেশের পূর্বাঞ্চলে অন্যটি থাকবে পশ্চিমাঞ্চলের বিভিন্ন রেল স্টেশনে।

 

নরসিংদী জনগণের জন্য ১৪ তারিখ পর্যন্ত উন্মুক্ত থাকবে বাংলাদেশ রেলওয়ে ভ্রাম্যমাণ যাদুঘর ট্রেনটি।টঙ্গী জংশনে ১৫ থেকে ১৬ নভেম্বর এবং ক্যান্টনমেন্ট স্টেশনে থাকবে ১৭ থেকে ১৮ নভেম্বর পর্যন্ত।

 

অন্যদিকে পশ্চিমাঞ্চল রেলওয়ে পশ্চিমাঞ্চল কোচ এখন নোয়াপাড়া স্টেশনে ১২ ও ১৩ সেপ্টেম্বর অবস্থান করবে,  ১৫ থেকে ১৮ সেপ্টেম্বর মোট ৪ দিন অবস্থান করবে যশোর। বেনাপোলে দুইদিন, মোবারকগঞ্জে দুইদিন, দর্শনায় দুই দিন এবং চুয়াডাঙ্গা স্টেশনে ১ দিন করে এই অঞ্চলে মোট ২৩ দিন অবস্থান করবে বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর।

 

এরই মধ্যে জাদুঘরটি ব্যাপক সাড়া ফেলেছে। জানা যায়, দেশের যেসব স্থানে রেল লাইন রয়েছে, প্রতিটি স্টেশনে এই ভ্রাম্যমাণ জাদুঘরটি ঘুরবে।

সর্বশেষ - প্রচ্ছদ