বৃহস্পতিবার , ১২ জানুয়ারি ২০২৩ | ২১শে মাঘ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

রুশ সেনারা ইউক্রেনের সোলেদারের নিয়ন্ত্রণ করতে মরিয়া

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
জানুয়ারি ১২, ২০২৩ ৩:১১ অপরাহ্ণ

নিউজ ডেস্ক :

ইউক্রেন ও রুশ সেনাদের মধ্যে গত এক সপ্তাহ যাবত দোনবাস প্রদেশের সোলেদার শহরের নিয়ন্ত্রণ নিয়ে মারাত্মক লড়াই চলছে। খবরে বলা হচ্ছে, তীব্র লড়াইয়ে অসংখ্য প্রাণহানি হয়েছে। হামলা, পাল্টা-হামলায় লবণ খনি সমৃদ্ধ শহরটির অধিকাংশ বাড়ি-ঘর ধসে পড়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি রুশ সেনারা কেন সোলেদারের নিয়ন্ত্রণ নিতে মরিয়া তার কারণ বিশ্লেষণ করেছে। খবরে বলা হচ্ছে, রুশ সেনারা সোলেদারের নিয়ন্ত্রণ নিতে পারলে ১০ কিলোমিটার দূরে অবস্থিত পাশের বাখমুত শহর দখল সহজ হবে। সোলেদার থেকে বাখমুতে সহজে কামান হামলা চালানো যাবে। এছাড়া সোলেদারে রয়েছে লবণ খনির অসংখ্য সুড়ঙ্গ। সেসব সুড়ঙ্গে নিরাপদে সেনা ও অস্ত্র মজুদ করা যাবে। তবে সুড়ঙ্গটি ঠিক কতটা বিস্তৃত এবং এগুলো দিয়ে ঠিক কতটা দূর যাওয়া যাবে সেটি নিশ্চিত নয়।

সোলেদারের খনিগুলোতে রয়েছে দামি লবণ এবং জিপসাম। ফলে যে পক্ষের নিয়ন্ত্রণে খনিগুলো থাকবে সে পক্ষই সেগুলো বিক্রি করে বিপুল পরিমাণ অর্থ লাভ করতে পারবে। আরেকটি বিষয় হলো- রাশিয়া এখন একটি ‘প্রতীকি’ জয় চাচ্ছে। গত কয়েক মাসে ইউক্রেনের সেনাদের তীব্র হামলার জেরে বেশ কয়েকটি স্থান থেকে পিছু হটতে হয়েছে রুশ বাহিনী। এখন তাদের একটি প্রতীকি জয় প্রয়োজন।

সর্বশেষ - প্রচ্ছদ