বুধবার , ১৯ অক্টোবর ২০২২ | ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

রাশিয়া-চীনের বিরুদ্ধে যুদ্ধ জেতার সক্ষমতা নেই আমেরিকার : মার্কিন থিঙ্ক ট্যাঙ্কের রিপোর্ট

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
অক্টোবর ১৯, ২০২২ ১১:৫৩ পূর্বাহ্ণ

নিউজ ডেস্ক :
মার্কিন সামরিক বাহিনী হচ্ছে একটি ‘দুর্বল’ বাহিনী। চীন কিংবা রাশিয়ার বিরুদ্ধে একক কোনও যুদ্ধে জেতার সক্ষমতা রাখে না তারা।

ওয়াশিংটনভিত্তিক মার্কিন গবেষণা প্রতিষ্ঠান ‘হেরিটেইজ ফাউন্ডেশন’ এক প্রতিবেদনে এ দাবি করেছে।

তবে গবেষণা প্রতিষ্ঠানটি মার্কিন সামরিক বাহিনীর মধ্যে মেরিন সেনাদেরকে শক্তিশালী বলে প্রশংসা করেছে।
রিপোর্টে মার্কিন স্পেস ফোর্স এবং নৌবাহিনীকে দুর্বল বলে উল্লেখ করা হয়েছে। পাশাপাশি মার্কিন বিমান বাহিনীকে খুবই দুর্বল বলে মন্তব্য করা হয়।

রিপোর্টে বলা হয়েছে, বর্তমান মার্কিন সামরিক বাহিনী এমন এক ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে যারা আঞ্চলিক কোনও বড় সংঘাতে কাঙ্ক্ষিত ভূমিকা পালন করতে পারবে না। একই সময়ে দুটি দেশের সঙ্গে যুদ্ধ পরিচালনার ক্ষেত্রে মার্কিন সামরিক বাহিনী অবশ্যই দুর্বলভাবে অস্ত্র-সজ্জিত বলেও মন্তব্য করা হয়েছে ওই রিপোর্টে।

হেরিটেইজ ফাউন্ডেশনের রিপোর্টে আরও বলা হয়েছে, গত ২০ বছরের সামরিক অভিযানগুলোতে বহু সংখ্যক মার্কিন সেনা নিহত হয়েছে, বিশেষ করে পশ্চিম এশিয়া অঞ্চলে গত কয়েক দশকে মার্কিন সেনা নিহতের সংখ্যা অনেক বেশি।

মার্কিন এই গবেষণা প্রতিষ্ঠানটি মনে করছে, বর্তমান সংকটাপন্ন পরিস্থিতিতে একসঙ্গে দুই ফ্রন্টে লড়াই করার আশঙ্কা অনেক বেশি বেড়েছে এবং দিন দিন প্রশান্ত মহাসাগরীয় এলাকায় আগ্রাসী হয়ে উঠছে চীন।

সূত্র: হেরিটেজ, ওয়াল স্ট্রিট জার্নাল, ইনসাইড ডিফেন্স, দ্য গাজেট, ডিফেন্স নিউজ, এয়ার অ্যান্ড স্পেস ফোর্সেস, নিউ ইয়র্ক পোস্ট।

সর্বশেষ - প্রচ্ছদ