বৃহস্পতিবার , ২০ অক্টোবর ২০২২ | ২১শে অগ্রহায়ণ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

রাশিয়ার বিরুদ্ধে ভোট দেয়ায় মাদাগাস্কারের পররাষ্ট্রমন্ত্রী বরখাস্ত

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
অক্টোবর ২০, ২০২২ ২:৪৭ অপরাহ্ণ

নিউজ ডেস্ক :
জাতিসংঘে রাশিয়ার বিরুদ্ধে ভোট দেয়ায় মাদাগাস্কারের পররাষ্ট্রমন্ত্রী রিচার্ড রনড্রিয়ামান্দ্রতোকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট আন্দ্রি রাজোয়িলিনা।

গতকাল বুধবার ব্রিটিশ গণমাধ্যম রয়টার্স এ তথ্য জানিয়েছে।

চলতি মাসের শুরুর দিকে জাতিসংঘ সাধারণ পরিষদে পূর্ব ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়া সংযুক্ত করলে তার বিরুদ্ধে একটি নিন্দা প্রস্তাব আনা হয়। এর পক্ষে ভোট দেন রনড্রিয়ামান্দ্রতো।
মাদাগাস্কারের প্রেসিডেন্সির জারি করা একটি ডিক্রি অনুযায়ী-দেশের পররাষ্ট্রমন্ত্রী পদে অন্তর্র্বতীকালীন দায়িত্ব পালন করবেন জাতীয় প্রতিরক্ষামন্ত্রী জেনারেল রিচার্ড রাকোটোনিরিনা। প্রেসিডেন্সি একটি প্রেস বিজ্ঞপ্তিতে ঘোষণা করেছে-প্রধানমন্ত্রী এনটসে ক্রিশ্চিয়ানের প্রস্তাবে জরুরি অবস্থার কথা বিবেচনা করে এই সিদ্ধান্তটি নেয়া হয়েছে। ডিক্রিতে পররাষ্ট্রমন্ত্রীর বরখাস্তের কারণ সম্পর্কে আর বিস্তারিত কিছু জানানো হয়নি।

গত মঙ্গলবার রিচার্ড রনড্রিয়ামান্দ্রতো নিশ্চিত করেছেন যে, ১২ অক্টোবর জাতিসংঘ সাধারণ পরিষদে রাশিয়া ইউক্রেনের চারটি অঞ্চলকে সংযুক্তকরণের নিন্দা করার জন্য তাকে বরখাস্ত করা হয়েছিল। ২০১৯ এবং ২০২১ সালের মধ্যে অর্থ ও বাজেটমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করার পরে রনড্রিয়ামান্দ্রতো প্রায় সাত মাস মন্ত্রী পদে অধিষ্ঠিত ছিলেন। মাদাগাস্কার আফ্রিকার দেশগুলোর মধ্যে একটি যারা ইউক্রেনে রাশিয়ার আক্রমণের নিন্দা জানিয়ে মার্কিন প্রস্তাবকে সমর্থন করেনি।

সূত্র : রয়টার্স।

সর্বশেষ - প্রচ্ছদ