বুধবার , ১৯ অক্টোবর ২০২২ | ১৭ই মাঘ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

রাশিয়াকে আরও ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিচ্ছে ইরান

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
অক্টোবর ১৯, ২০২২ ১২:০৭ অপরাহ্ণ

নিউজ ডেস্ক :
ইউক্রেন যুদ্ধে মোড় ঘুরিয়ে দিয়েছে ইরানের ড্রোন- বিশ্বব্যাপী বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে এমনটিই দাবি করা হচ্ছে বিগত কয়েক সপ্তাহ ধরে। বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোও। ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো ইরানি ড্রোনের ওপর নিষেধাজ্ঞা দেওয়ার কথা ভাবছে বলেও জানিয়েছে।

এর মধ্যেই নতুন খবর- যুক্তরাষ্ট্র ও পাশ্চাত্যের অন্যান্য দেশের ক্ষোভকে উড়িয়ে দিয়ে রাশিয়াকে আরও ড্রোন ও ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে ইরান।

ইরানের দুই সিনিয়র কর্মকর্তা ও দুই কূটনীতিকের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।
গত ৬ অক্টোব ইরানের প্রথম ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবারের নেতৃত্বাধীন একটি দল রাশিয়া সফরকালে এই প্রতিশ্রুতি দেয়। সফরকারী ইরানি দলে দেশটির শক্তিশালী বিপ্লবী গার্ড বাহিনী এবং সুপ্রিম ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের একজন সদস্যও ছিলেন বলে রয়টার্সের খবরে দাবি করা হয়েছে।

ওই সফরের ব্যাপারে ইরানের এক কূটনীতিক বলেন, রুশরা আরও ড্রোন এবং ফাতেহ ও জুলফাগার ক্ষেপণাস্ত্রের অনুরোধ করে।

পাশ্চাত্যের এক কর্মকর্তা জানান, রাশিয়া ও ইরানের মধ্যে ড্রোন ছাড়াও ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য স্বল্প পাল্লার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র জুলফাগারের ব্যাপারে চুক্তি হয়েছে।

এ ধরনের সরবরাহ ২০১৫ সালের জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবের লঙ্ঘন হয়েছে বলে পাশ্চাত্যের কর্মকর্তাদের দাবি প্রত্যাখ্যান করেছেন ওই ইরানি কূটনীতিক।

ইউক্রেন দাবি করছে, রুশ বাহিনী শাহিদ-১৩৬ ড্রোন ব্যবহার করে তাদের ওপর হামলা চালাচ্ছে। তবে রাশিয়াকে ড্রোন সরবরাহ করার কথা অস্বীকার করেছে ইরান। তাছাড়া রাশিয়াও ইউক্রেনে ইরানি ড্রোন ব্যবহার করার কথা প্রত্যাখ্যান করেছে। সূত্র: রয়টার্স, ওয়াশিংটন পোস্ট, দ্য গার্ডিয়ান, মিডল ইস্ট আই।

সর্বশেষ - প্রচ্ছদ