বুধবার , ৯ নভেম্বর ২০২২ | ২৬শে মাঘ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

রাশিয়ার সঙ্গে যোগাযোগ চ্যানেল উন্মুক্ত থাকার কথা নিশ্চিত করলো যুক্তরাষ্ট্র

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
নভেম্বর ৯, ২০২২ ৩:৩১ অপরাহ্ণ

নিউজ ডেস্ক :
মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সালিভ্যান নিশ্চিত করেছেন যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে যোগাযোগের চ্যানেল উন্মুক্ত রয়েছে। ইউক্রেন যুদ্ধে পারমাণবিক উত্তেজনা ঠেকাতে সালিভ্যানের নেতৃত্বে রাশিয়ার সঙ্গে মার্কিন আলোচনার খবর যখন প্রত্যাখ্যান করতে অস্বীকৃতি জানিয়েছে হোয়াইট হাউজ তখন বিষয়টি সামনে আসলো। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

নিউ ইয়র্কে জ্যাক সালিভ্যান বলেন, রাশিয়ার সঙ্গে যোগাযোগ রক্ষা করা মার্কিন স্বার্থের পক্ষে। কিন্তু তিনি দাবি করেছেন, কর্মকর্তারা ভালো করেই জানেন কাদের সঙ্গে কাজ করতে হচ্ছে।

মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল এক প্রতিবেদনে দাবি করেছে, সালিভ্যানের নেতৃত্বে মার্কিন কর্মকর্তারা রুশ নিরাপত্তা উপদেষ্টা নিকোলাই প্রাত্রুশেভ এবং ক্রেমলিনের সিনিয়র কর্মকর্তা ইউরি উশাকভের সঙ্গে বেশ কয়েক মাস ধরে গোপন আলোচনা চালিয়ে যাচ্ছে।

সিনিয়র কর্মকর্তারা সংবাদমাধ্যমটিকে বলেছেন, ইউক্রেন যুদ্ধে পারমাণবিক উত্তেজনার ঝুঁকি যাতে না বাড়ে তা নিয়ে আলোচনা হয়েছে। তবে চলমান সংঘাত অবসানে কোনও আলোচনায় তারা লিপ্ত হননি।

গত মাসে সালিভ্যান বলেছিলেন, যে কোনও ধরনের পারমাণবিক অস্ত্রের ব্যবহারের পরিণতি রাশিয়ার জন্য বিপর্যয়কর হবে। এনবিসিকে তিনি বলেছেন, সিনিয়র মার্কিন কর্মকর্তারা রুশদের সঙ্গে গোপন আলোচনায় এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের সম্ভাব্য পদক্ষেপের কথা মনে করিয়ে দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের নারী মুখপাত্র আদ্রিয়েন ওয়াটসন এই প্রতিবেদনের বিষয়টি নিশ্চিত করতে অস্বীকৃতি জানিয়েছেন। আর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ অভিযোগ করেছেন পশ্চিমা সংবাদমাধ্যম ধাপ্পাবাজি প্রকাশ করছে।

তবে হোয়াইট হাউজের প্রেস সচিব কারিন জ্যেন-পিয়েরে সোমবার বলেছেন, রাশিয়ার সঙ্গে আলোচনার অধিকার রয়েছে যুক্তরাষ্ট্রের।

সর্বশেষ - প্রচ্ছদ