আজ- শনিবার, ১৫ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, ১লা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ৩রা শাওয়াল, ১৪৪২ হিজরি
বাংলার কথা
Header Banner

রাবি থেকে মুক্তিযুদ্ধে ব্যবহৃত মর্টার শেল উদ্ধার

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp

নিজস্ব প্রতিবেদক ০
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ শামসুজ্জোহা হল সংলগ্ন পুকুর পাড় থেকে মুক্তিযুদ্ধে ব্যবহৃত অবিষ্ফোরিত একটি মর্টার শেল উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার (২৭ এপ্রিল) দুপুর সাড়ে ১২টার দিকে স্থানীয়দের দেওয়া তথ্যের ভিত্তিতে পুলিশ শেলটি উদ্ধার করে।

 

প্রত্যক্ষদর্শী শরিফুল ইসলাম জানান, দুই দিন আগে তিনি পুকুরে মাছের খাবার দিতে গিয়েছিলেন। পুকুর পাড়ে হাটার সময় মর্টার শেল সদৃশ একটি জিনিসের সাথে তার পা লাগে। এরপর তিনি বিষয়টি ভুলে যান। মঙ্গলবার হঠাৎ মনে হলে তিনি তানজির নামে স্থানীয় এক ব্যক্তিকে বিষয়টি জানান। এরপর তানজিরসহ পুকুরপাড়ে যান। এরপর বিষয়টি পুলিশকে জানানো হলে তারা এসে মর্টার শেলটি উদ্ধার করে।

 

বিষয়টি নিশ্চিত করে মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম সিদ্দিকুর রহমান বলেন, শামসুজ্জোহা হলের পাশে মহান স্বাধীনতা যুদ্ধে ব্যবহৃত একটি মর্টার শেল পাওয়া গেছে শুনে সেখানে যাই। পরে আমরা র‌্যাবকে খবর দিলে ঘটনাস্থলে তারা একটি টিম পাঠায়। র‌্যাব-৫ এর একটি দল বিষয়টি পর্যবেক্ষণ করে মর্টার শেলের চার পাশে হলুদ ফিতা দিয়ে ব্যারিকেড দিয়ে রাখে।

 

রাজশাহী র‌্যাব-৫ এর অধিনায়ক লে. কর্নেল জিয়াউর রহমান তালুকদার জানান, মর্টার শেলটি যুদ্ধকালীন সময়ের। রাবি বধ্যভূমির পাশেই শহীদ শামসুজ্জোহা হলে পাক হানাদারদের ক্যাম্প ছিলো। সেখান থেকেই ধারণা করা হচ্ছে, মর্টার শেলটি যুদ্ধকালীন সময়ের। মর্টার শেলটি তাজা না নিস্ক্রিয় তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। ঢাকার বোমা নিস্ক্রিয়কারী দলকে খবর দেয়া হয়েছে। তারা পৌঁছালে মর্টার শেলটি পরীক্ষা করে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া যাবে।

 

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান বলেন, সেনাবাহিনীর বোম্ব ডিস্পোজাল ইউনিট এসে মর্টার শেলটি পরীক্ষা করে দেখবেন। তারপর প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

 

বাংলার কথা/এপ্রিল ২৭, ২০২১

এই রকম আরও খবর

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn