আজ- মঙ্গলবার, ২রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, ১৭ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৮ই রজব, ১৪৪২ হিজরি
বাংলার কথা
Header Banner

রাবির ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু ৭ মার্চ

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
নিজস্ব প্রতিবেদক ০
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন আগামী ৭ মার্চ থেকে শুরু হবে। চলবে ১৮ মার্চ পর্যন্ত। এবার বহুনির্বাচনী প্রশ্ন পদ্ধতিতে ৮০টি প্রশ্নে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২০ মার্ক কাটা যাবে।
আজ মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এম আব্দুস সোবহানের সভাপতিত্বে ভর্তি পরীক্ষা কমিটির এক সভায় এ সিদ্ধান্ত হয়।
এবার ‘এ’ ইউনিট (মানবিক), ‘বি’ ইউনিট (ব্যবসা শিক্ষা), ‘সি’ ইউনিট (বিজ্ঞান) এ ৩টি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটে ৪৫ হাজার করে মোট ১ লাখ ৩৫ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। ভর্তি পরীক্ষার ফি গতবারের চেয়ে কমিয়ে ১ হাজার ১০০ টাকা করা হয়েছে।
সভা সূত্রে জানা যায়, ২০২০ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই আবেদন করতে পারবেন। আবেদনের জন্য মানবিক থেকে পাশ করা ভর্তিচ্ছুকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় জিপিএ-৩ সহ ন্যুনতম ৭, বাণিজ্যে জিপিএ-৩.৫ সহ ন্যুনতম ৭.৫০ ও বিজ্ঞান বিভাগে ন্যুনতম জিপিএ-৩.৫ সহ ৮ পয়েন্ট পেতে হবে।
একজন ভর্তিচ্ছুকে প্রথমে ৫৫ টাকা দিয়ে প্রাথমিক আবেদন করতে হবে। পরবর্তীতে প্রাথমিক আবদেন থেকে বাছাই হওয়া শিক্ষার্থীরা ২৩ মার্চ থেকে ৩১ মার্চের মধ্যে চূড়ান্ত আবেদন সম্পন্ন করবে। তবে ভর্তি পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।
বাংলার কথা/ফেব্রুয়ারি ০৯, ২০২১

এই রকম আরও খবর

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn