রাবিতে সপ্তাহব্যাপী চলচ্চিত্র উৎসব শেষ

নিজস্ব প্রতিবেদক ০
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের যৌথ উদ্যোগে আয়োজিত সপ্তাহব্যাপী ‘দুই বাংলার চলচ্চিত্র উৎসব-২০১৫’ মঙ্গলবার শেষ হয়েছে। এদিন বিকেল চারটায় বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে উৎসবের সমাপনী অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন। সমাপনী অতিথি ছিলেন বাংলাদেশের বিখ্যাত দুই চলচ্চিত্রকার মোরশেদুল ইসলাম এবং মসিহউদ্দিন শাকের। বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী সারওয়ার জাহান, ভারতীয় সহকারী হাইকমিশনার মি. সন্দীপ মিত্র। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভপতি এবং দুই বাংলার চলচ্চিত্র উৎসবের আহবায়ক ড. প্রদীপ কুমার পান্ডে।

সমাপনী অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তব্যে কথাসাহিত্যিক হাসান আজিজুল হক বলেন, চলচ্চিত্র একটি অপ্রতিরোধ্য শিল্প। এই শিল্পকে কোনো বাধাই আটকে রাখতে পারে না। এ সময় তিনি সত্যজিৎ রায়, মৃণাল সেন, বুদ্ধদেব দাশগুপ্ত, গৌতম ঘোষসহ নির্বাক যুগের চলচ্চিত্র ‘দ্য ব্যাটেলশীপ পটেমকিন’র নির্মাতা আইজেনস্টাইনের নাম শ্রদ্ধাভরে স্মরণ করেন।

সমাপনী অতিথির বক্তব্যে ‘সূর্য দীঘল বাড়ি’ চলচ্চিত্রের পরিচালক মসিউদ্দিন শাকের বলেন, ‘পুঁজিবাদ আগ্রাসী হয়ে উঠেছে। এই পুঁজিবাদকে মোকাবেলা করতে সাংস্কৃতিক কর্মকান্ড এগিয়ে নিতে হবে। তিনি বলেন, জীবনের জন্য সমস্ত সৃজন। সৃজনের জন্য জীবন নয়। জীবনকে এগিয়ে নিতে চলচ্চিত্রশিল্পকে এগিয়ে নেওয়ার জন্য সকলকে আহ্বান জানান তিনি।

বাংলাদেশের চলচ্চিত্র নির্মাতা মোরশেদুল ইসলাম বলেন, এই উৎসব স্মরণ করিয়ে দেয় যে বাঙালির ঐতিহ্য সামনে এগিয়ে যাওয়ার। কোন কিছুই এই ঐতিহ্যকে আটকে রাখতে পারবে না।

সমাপনী অনুষ্ঠান শেষে ইয়াসমিন কবীরের প্রামাণ্যচিত্র ‘স্বাধীনতা’, মোরশেদুল ইসলামের ‘চাকা’ এবং গৌতম ঘোষের ‘মিটিং এ মাইলস্টোন’ চলচ্চিত্র প্রদর্শিত হয়।

সপ্তাহব্যাপী এ চলচ্চিত্র উৎসবে অনুষ্ঠিক সকল সেমিনার ও চলচ্চিত্র প্রদর্শনী সকল দর্শক-শ্রোতার জন্য উন্মুক্ত ছিলো। উৎসবের শেষ দিনেও অন্যান্য দিনের মতো সিনেমা দেখতে দর্শকদের ঢল নামে।

বাংলার কথা/তাসলিমুল আলম তৌহিদ/নভেম্বর ২৫, ২০১৫

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Follow by Email
%d bloggers like this: