রাবিতে মেডিটেশন বিষয়ক আলোকচিত্র প্রদর্শনী

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp

রাবি প্রতিনিধিঃ
”সুস্থ দেহ প্রশান্ত মন কর্মব্যস্ত সুখী জীবন” এই স্লোগানকে  সামনে রেখে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মেডিটেশন বিষয়ক আলোকচিত্র প্রদর্শনী শুরু করেছে কোয়ান্টাম ফাউন্ডেশন নামে একটি সংগঠন। মঙ্গলবার সকাল ১০টা থেকে দিনব্যাপী এ প্রদর্শনী শুরু হয়।
বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার চত্বরে আয়োজিত এ প্রদর্শনীতে শতাধিক আলোচিত্র প্রদর্শন করা হয়। সরেজমিনে দেখা গেছে, শিক্ষার্থীরা ঘুরে ঘুরে আলোকচিত্রগুলো দেখছেন। অনেকেই ছবি তুলছেন। আর আয়োজকরা মেডিটেশনের সুফল সম্পর্কে সবাইকে ধারনা দিচ্ছেন।
আয়োজক কমিটির অর্গানিয়ার আরিফুল ইসলাম জকি জানান, মানুষের মস্তিষ্ক পরিচালিত হয় মন দ্বরা। এ কারণে মনকে নিয়ন্ত্রণ করতে মেডিটেশন অত্যন্ত জরুরি। মানুষ অনেক কাজই মনোযোগ সহকারে করতে পারে না। একনিষ্টভাবে কোন কজে মনোযোগ দিতে না পারার কারণে অনেক সময় কাজটি ভালোভাবে করা সম্ভব হয় না।
তিনি আরো বলেন, কোয়ান্টাম ফাউন্ডেশনের মাধ্যমে আমরা দেশব্যাপী  শুরু করেছি এ মেডিটেশন বিষয়ক আলোকচিত্র প্রদর্শনী। এ প্রদর্শনীর মাধ্যমে আমরা দেশের মানুষকে সচেতন করে তুলতে চাই।
তাছাড়া আমরা কোয়ান্টাম মেথড কোর্স করার মাধ্যমে স্পেশাল প্রশিক্ষণ দেই। আগামী ২৬, ২৭,২৮,২৯ রাজশাহী মেডিকেল কলেজ অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে কোয়ান্টাম মেথড ৪০০ তম কোর্স।
উল্লেখ্য, আশির দশকের গোড়ায় যোগ মেডিটেশন কেন্দ্র এবং ১৯৮৩ সালে এর বিকশিত রুপ কোয়ান্টাম মেথডের সূচনা ঘটে।
 
বাংলার কথা/রানা/ফেব্রুয়ারি ১৬,২০১৬
 
 

এই রকম আরও খবর

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn