বুধবার , ১৯ অক্টোবর ২০২২ | ১২ই অগ্রহায়ণ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

রাবিতে ‘চিহ্ন’ মেলায় সম্মাননা পেলেন দুই গুণী সাহিত্যিক

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
অক্টোবর ১৯, ২০২২ ১১:৩৮ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক , রাজশাহী :

বাংলা সাহিত্যে বিশেষ অবদান রাখায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আয়োজিত চিহ্নমেলায় দুটি সাহিত্য পত্রিকা ও দুই গুণী সাহিত্যিককে ‘চিহ্ন’ সাহিত্য পুরস্কার দেওয়া হয়েছে।
মঙ্গলবার (১৮ অক্টোবর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ একাডেমিক ভবনের সামনে দুই দিনব্যাপী চিহ্নমেলার সমাপনী অনুষ্ঠানে এ সম্মাননা দেওয়া হয়।

‘চিহ্ন সাহিত্য পুরস্কার’ দেওয়া হয় কথাসাহিত্যিক হামিদ কায়সার এবং ‘চিহ্ন সারস্বত সম্মাননা’ দেওয়া হয় কবি জুলফিকার মতিনকে। এসময় তাদের হাতে সম্মাননা স্মারক, সনদ ও নগদ ২৫ হাজার টাকা তুলে দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার ও চিহ্ন সম্পাদক অধ্যাপক শহীদ ইকবাল।
অনুষ্ঠানে ‘চিহ্ন লিটলম্যাগ সম্মাননা’ দেওয়া হয় চট্টগ্রাম থেকে প্রকাশিত ‘তৃতীয় চোখ’ ও পশ্চিমবঙ্গ থেকে প্রকাশিত ‘নৌকো’ পত্রিকাকে। দুটি পত্রিকার পক্ষে সম্মাননা গ্রহণ করেন সম্পাদক আলী প্রয়াস ও অমলিন্দু বিশ্বাস।

পুরস্কার গ্রহণের অনুভূতি ব্যক্ত করে পুরস্কারগ্রাপ্তরা বলেন, আমরা চিহ্নের প্রতি কৃতজ্ঞ। আমরা যখন প্রথমে কাজ শুরু করেছি, তখন পুরস্কারের কথা ভেবে কাজ করিনি। কাজ করেছি বাংলা ভাষার জন্য, সংস্কৃতির জন্য। বাংলা ভাষাকে মননশীলতার জায়গায় নিয়ে যাওয়ার জন্য।

রাজশাহী বিশ^বিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক শহীদ ইকবালের সম্পাদনায় ‘চিহ্ন’ প্রায় দুই দশক ধরে নিয়মিত প্রকাশিত হচ্ছে। পত্রিকাটি ২০১১ সালে দেশের লেখক-পাঠক-সম্পাদকদের নিয়ে প্রথমবারের মতো চিহ্নমেলার আয়োজন করে। এরই ধারাবাহিকতায় ২০১৩ সাল থেকে প্রতি তিন বছর পরপর নিয়মিত এই মেলা অনুষ্ঠিত হচ্ছে। এবছরের এ মেলার পঞ্চম আসর ছিল।

সর্বশেষ - প্রচ্ছদ

আপনার জন্য নির্বাচিত