বুধবার , ৯ নভেম্বর ২০২২ | ১৫ই মাঘ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

রাবিতে আন্তর্জাতিক কনফারেন্স  ১৩ নভেম্বর

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
নভেম্বর ৯, ২০২২ ১:০৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী :

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘ইস্যুস এন্ড ডিসকোর্সেস এরাউন্ড লিবারেল আর্টস এন্ড হিউম্যানিটিস’ বিষয়ক দুই দিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স আগামী ১৩ নভেম্বর শুরু হতে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের উদ্যোগে ২য় বারের মতো এ কনফারেন্স অনুষ্ঠিত হবে। বুধবার (০৯ নভেম্বর ) দুপুর সাড়ে ১২টায় কলা অনুষদের কনফারেন্স রুমে এ তথ্য নিশ্চিত করেন কলা অনুষদের অধিকর্তা অধ্যাপক ড. মো. ফজলুল হক।

অধ্যাপক ড. মো. ফজলুল হক লিখিত বক্তব্যে বলেন, এই সম্মেলনে উপস্থাপনের জন্য বাংলা, ইংরেজি, আরবি, ফারসি ও উর্দু, এই ৫টি ভাষায় প্রবন্ধ আহ্বান করা হয়। ৩১ মে ২০২২ তারিখে প্রবন্ধের সারসংক্ষেপ গ্রহণের শেষ তারিখে প্রায় চার শতাধিক প্রবন্ধের সারসংক্ষেপ জমা হয়। সম্মেলনের মূল কমিটি দ্বারা গঠিত এবসট্রাক্ট রিভিউ কমিটির (বিমূর্ত পর্যালোচনা কমিটি) সদস্যগণ যাচাই-বাছাই করে কনফারেন্সে পাঠ করার জন্য ২২৩টি প্রবন্ধ মনোনিত করেন। বাংলাদেশ, আমেরিকা, ফ্রান্স, ভারত, ইরান, নেপাল, পাকিস্তান, তুরস্ক ও তাজাকিস্তানের শিক্ষক-গবেষকদল এ কনফারেন্সে অংশগ্রহণের জন্য প্রবন্ধ জমা দেন। সংশ্লিষ্ট দেশের আগ্রহী শিক্ষক-গবেষক এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় কলা অনুষদভূক্ত বিভাগসমূহের এম.এ শ্রেণির দুই শতাধিক শিক্ষার্থী কনফারেন্সে অংশগ্রহণ করবেন।

তিনি আরো বলেন, ১৩ নভেম্বর সকাল সাড়ে আটটায় রেজিস্ট্রেশন শুরু হবে যা চলবে সাড়ে নয়টা পর্যন্ত। সাড়ে নয়টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে কনফারেন্স শুরু হবে। কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. ফজলুল হকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার, বিশেষ অতিথি হিসেবে দ্যা আসাম রয়েল গেøাবাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সঞ্জয় প্রতাপ সিং, রাবির উপ-উপাচার্য অধ্যাপক ড. সুলতান-উল-ইসলাম, রাবির উপ-উপাচার্য অধ্যাপক হুমায়ুন কবীর, দারুল এহসান বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আকবর উদ্দিন আহমেদ, ঢাকাস্থ ইসলামী প্রজাতন্ত্র ইরান দূতাবাসের কালচারাল কাউন্সিলর ড. সৈয়দ হাসান সেদাত উপস্থিত থাকবেন।

এবারের সম্মেলনে শিক্ষায় গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ‘ নবাব বাহাদুর সৈয়দ নবাব আলী চৌধুরী সম্মাননা’য় ভূষিত করা হবে পন্ডিচেরি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গুরমিত সিং কে। মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য রাজশাহী জেলার গোদাগাড়ী উপজেলার প্রেমতলী গ্রামের বাসিন্দা আনসারী খানমকে বিশেষ সম্মাননা ক্রেস্ট ও সনদ প্রদান করা হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ইংরেজি বিভাগের অধ্যাপক এ.এফ.এম মাসউদ আখতার এবং ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক মো. কামাল উদ্দিন।

সর্বশেষ - প্রচ্ছদ