রাজীবপুরে নৌকা ভাড়া কমানোর দাবিতে স্মারকলিপি প্রদান    

রাজীবপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি o
রাজীবপুর উপজেলা নৌঘাট থেকে গাইবান্ধা ও চিলমারী নৌ রুটে অতিরিক্ত ভাড়া আদায়ের প্রতিবাদে স্মারকলিপি প্রদান করা হয়েছে।
আজ সোমবার (৫ অক্টোবর) রাজীবপুর উপজেলা রেল-নৌ যোগাযোগ পরিবেশ উন্নয়ন গণকমিটির উদ্যোগে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে এই স্মারকলিপি প্রদান করে গণকমিটির নেতৃবৃন্দ।
স্থানীয় সূত্র,নৌরুটের যাত্রী ও গণকমিটি সূত্রে  জানা গেছে রাজীবপুর থেকে চিলমারী নৌরুটে যাত্রী প্রতি ভাড়া ছিলো ৭০ টাকা এবং গাইবান্ধা রুটে ভাড়া ছিলো ১০০ টাকা। হঠাৎ করেই ইজারাদার ও নৌ মালিকরা যোগসাজশ করে  ৭০ টাকার ভাড়ার স্থলে ১০০ টাকা এবং ১০০ টাকার ভাড়ার স্থলে ১৫০ টাকা আদায় করছে।এতে বিপাক পড়েছে এই রুটে চলাচলকারী সাধারণ যাত্রীরা।অনৈতিক উপায়ে বাড়তি ভাড়া আদায় করে দ্বিগুণ মুনাফা করছে ইজারাদার ও নৌচালকরা।এছাড়াও ভাড়া আদায় নিয়ে প্রতিদিন বচসা হচ্ছে যাত্রী ও নৌচালকদের সাথে।
নৌভাড়া কমানোসহ আরও কয়েকটি বিষয়ে দাবি জানিয়েছে রেল-নৌ যোগাযোগ পরিবেশ উন্নয়ন গণকমিটি ; এগুলো হলো ১) যাত্রীভাড়া ১০০টাকার স্থলে ৫০টাকা এবং মোটর সাইকেল ভাড়া( ৭০/টাকা থেকে কমিয়ে ৪০ টাকা) নির্ধারন  করতে হবে এবং নির্ধারিত ভাড়ার তালিকা প্রতি ঘাটে ব্যানার আকারে লাগাতে হবে। ২) এ উপজেলায় প্রসূতি মা ও শিশু এবং মুমূর্ষ রোগীদের জীবন রক্ষার্থে দ্রুত চিকিৎসা সেবা নিশ্চিত করার জন্য ব্রহ্মপুত্র নদ পারাপারে নৌ-এম্বুলেন্স সার্ভিস চালু করতে হবে।৩) যাত্রী সেবার স্বার্থে বর্ণিত ঘাট গুলিতে টয়লেট, নৌকায় ওঠা-নামার জন্য ঝুঁকিহীন সিঁড়ি/মই, যাত্রী সুরক্ষায় লাইফ জ্যাকেট ও মজবুত নৌকাসহ দক্ষ মাঝি-মাল্লা দ্বারা পরিচালনার ব্যবস্থা করতে হবে। ৪) প্রতি ঘন্টায় যাত্রী পারাপারের ব্যবস্থা করতে হবে।
স্মারকলিপি গ্রহণের সত্যতা স্বীকার করে রাজীবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা নবিরুল ইসলাম বলেন,বিষয়টি খোঁজে নিয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে।
স্মারকলিপি প্রদানের সময় গণকমিটির পক্ষে  উপস্থিত ছিলেন আমিনুর রহমান,শিপন মাহমুদ,রবিউল ইসলাম, সুমন মাহমুদ, সাকিবুল হাসান,শফিকুল ইসলাম, জাকির হোসাইন প্রমূখ।
বাংলার কথা/সহিজল ইসলাম/অক্টোবর ০৫, ২০২০  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Follow by Email
%d bloggers like this: