সোমবার , ২৮ নভেম্বর ২০২২ | ২৩শে মাঘ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

রাজশাহী শিক্ষা বোর্ডে পাসের হার ৮৫.৮৮ শতাংশ

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
নভেম্বর ২৮, ২০২২ ১১:৩৭ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিনিধি :

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় রাজশাহী শিক্ষা বোর্ডে পাসের হার ৮৫.৮৮শতাংশ। জিপিএ- ৫ পেয়েছে ৪২ হাজার ৫১৭ জন। গত বছর পাশের হার ছিলো ৯৪.৭১ শতাংশ যা এবার ৯ শতাংশ কম। এবার রাজশাহী শিক্ষাবোর্ডে এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী অংশগ্রহণ করে ১ লাখ ৯৬ হাজার ৬০০ জন।

এর মধ্যে নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা এক লাখ ৮৬ হাজার ২৫১ জন। আর অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ১০ হাজার ১৫৪ জন। এছাড়া বিভাগ উন্নয়নের জন্য ১৯৫ জন পরীক্ষার্থী অংশ নেয়। বিজ্ঞান বিভাগ থেকে ৮৭ হাজার ৬৮৪ জন, মানবিক বিভাগ থেকে ৯৯ হাজার ৫৮২ জন এবং ব্যবসায় শিক্ষা শাখা থেকে ৯ হাজার ৩৩৪ জন পরীক্ষার্থী অংশ নেয়।

রাজশাহীর ৫৩ কেন্দ্রে ৫০৮ প্রতিষ্ঠানের ৩০ হাজার ৭৬৯, চাঁপাইনবাবগঞ্জে ১৬ কেন্দ্রে ২৩৭ প্রতিষ্ঠানের ১৫ হাজার ৩৯, নাটোরে ২৬ কেন্দ্রে ২৯ প্রতিষ্ঠানের ১৭ হাজার ৯৩৯, নওগাঁর ৩৯ কেন্দ্রে ৪২১ প্রতিষ্ঠানের ২৩ হাজার ৭৫৬, বগুড়ার ৪২ কেন্দ্রে ৪৩৪ শিক্ষা প্রতিষ্ঠানের ৩৪ হাজার ৯৯৭, পাবনার ৩১ কেন্দ্রে ২৯৯ প্রতিষ্ঠানের ২৯ হাজার ৮২১, সিরাজগঞ্জে ৪৬ কেন্দ্রে ৩৪৬ প্রতিষ্ঠানের ৩৪ হাজার ৬২১, জয়পুরহাটে ১৭ কেন্দ্রে ১৪০ প্রতিষ্ঠানের ৯ হাজার ৬৫৮ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে।

যেভাবে জানা যাবে ফল:
অন্যান্য বছরের মতোই শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট ও এসএমএসের মাধ্যমে ফল জানা যাবে। ওয়েবসাইটে (www.educationboardresults.gov.bd) রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, পরীক্ষার নাম, সাল ও শিক্ষা বোর্ড নাম নির্বাচন করে ‘সাবমিট’ বাটনে ক্লিক করে ফল জানা যাবে।

এছাড়া মোবাইল ফোনে এসএমএস পাঠিয়েও ফল জানা যাবে। এজন্য মোবাইলের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে নিজ বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে (যেমন ঢাকা বোর্ড হলে DHA) স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাশের সাল লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি এসএমএসে জানা যাবে ফল।
মাদ্রাসা শিক্ষা বোর্ডের জন্য DAKHIL লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাশের সাল লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি এসএমএসে জানা যাবে ফল।

সর্বশেষ - প্রচ্ছদ