আজ- বৃহস্পতিবার, ৪ঠা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, ১৯শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ২০শে রজব, ১৪৪২ হিজরি
বাংলার কথা
Header Banner

রাজশাহীতে স্মার্ট প্রি-পেমেন্ড মিটার ইস্যুতে নেসকোর মতবিনিময়

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp

নিজস্ব প্রতিবেদক ০
স্মার্ট প্রি-পেমেন্ট মিটার নিয়ে বিভ্রান্তি দূর করতে নদার্ন ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেডের (নেসকো) উদ্যোগে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টা থেকে দুই ঘণ্টাব্যাপি রাজশাহীতে নেসকোর প্রধান কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় নেসকো কর্তৃপক্ষ প্রি-পেমেন্ট মিটার নিয়ে গ্রাহকদের আশঙ্কা এবং সংশয়ের বিষয়ে রাজশাহীর বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ এবং সাধারণ গ্রাহকদের সাথে আলোচনা করেন।

 

প্রি-পেমেন্ট মিটার ইস্যুতে সাধারণ গ্রাহকদের ভীতি এবং আতঙ্ক দূর করতে সব ধরনের তথ্য প্রদান করে নেসকো কর্তৃপক্ষ। কর্তৃপক্ষ সভায় উপস্থিত বিভিন্ন রাজনৈতিক এবং সামাজিক নেতৃবৃন্দকে জানান, বিদ্যুৎ ব্যবস্থাকে ডিজিটালাইজড করতেই প্রি-পেমেন্ট মিটার চালুর উদ্যোগে নেয়া হয়েছে। নেসকোর আওতায় রাজশাহী ও রংপুর বিভাগে ১৬ লাখ গ্রাহককে এ মিটার প্রদান করা হবে। প্রাথমিকভাবে সাড়ে ৫ লাখ গ্রাহক এ মিটার পাবেন। ইতোমধ্যে এ মিটার স্থাপনের কাজ শুরু হয়েছে।

 

প্রি-পেমেন্ট মিটার সম্পর্কে গ্রাহকদের যেসব প্রশ্ন আছে সে সম্পর্কিত কাগজপত্র নেসকো কর্তৃপক্ষ সভায় অংশগ্রহণকারীদের মাঝে সরবরাহ করে। এসব কাগজপত্রে প্রি-পেমেন্ট মিটার ব্যবহারের সুবিধা, মিটার সম্পর্কে সম্যক ধারণা, ব্যবহার বিধি এবং বিল পরিশোধের পদ্ধতি সম্পর্কে বিস্তারিত উল্লেখ করা হয়। এছাড়া সভায় উপস্থিত অংশগ্রহণকারীদের মিটার সম্পর্কিত বিভিন্ন প্রশ্নের জবাব দেন নেসকোর উর্ধ্বতন কর্মকর্তারা।

 

সভায় অংশগ্রহণকারী বিভিন্ন রাজনৈতিক এবং সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ বলেন, প্রি-পেমেন্ট মিটার স্থাপনের পূর্বে এ মিটার সম্পর্কে গ্রাহকদের সম্যক ধারণা দিতে হবে। এ ইস্যুতে রাজশাহী মহানগরীর ৩০টি ওয়ার্ডেই গণশুনানি করতে হবে। গণশুনানিতে গ্রাহকরা যদি এ মিটার স্থাপনের পক্ষে রায় দেন, তাহলেই নেসকো কর্তৃপক্ষ মিটার স্থাপনের উদ্যোগ নিতে পারে। তারা বলেন, ‘আমরা মিটার স্থাপনের বিরোধিতা করতে চাই না, তবে এর সুফল এবং কুফল সম্পর্কে গ্রাহকদের অবহিত করতে হবে।’

 

মতবিনিমিয় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) জাকিউল ইসলাম। এছাড়া নেসকোর পক্ষে অংশ নেন নির্বাহী পরিচালক (কারিগরি ও অপারেশন) প্রকৌশলী আব্দুল আজিজ, নির্বাহী পরিচালক (অর্থ ও প্রশাসন) সৈয়দ গোলাম আহাম্মদ, স্মার্ট প্রি-পেমেন্ট মিটারিং প্রজেক্টের প্রকল্প পরিচালক মাহবুবুল আলম চৌধুরী, বিতরণ জোন রাজশাহীর প্রধান প্রকৌশলী আব্দুর রশিদসহ নেসকোর উর্ধ্বতন কর্মকর্তারা। মতবিনিময় সভাটি সঞ্চালনা করেন পরিচালন ও সংরক্ষণ সার্কেল-১ নেসকো রাজশাহীর তত্ত্বাবধায়ক প্রকৌশলী শিরিন ইয়াসমিন।

 

সভায় বিভিন্ন রাজনৈতিক এবং সামাজিক সংগঠনের পক্ষে রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, মহানগর ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামাণিক দেবু, রাজশাহী চেম্বার অব কমার্সের সভাপতি মনিরুজ্জামান মনি, রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সভাপতি লিয়াকত আলী, সাধারণ সম্পাদক জামাত খান, ব্যবসায়ী জ্যোতি চৌধুরী, সাংবাদিক সুজাউদ্দিন ছোটন, ক্যাব রাজশাহীর সভাপতি কাজী গিয়াস, সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা মামুন, বীর মুক্তিযোদ্ধা ড. আবদুল মান্নান প্রমুখ উপস্থিত থেকে তাদের মতামত তুলে ধরেন।

 

 

বাংলার কথা/ফেব্রুয়ারি ০৪, ২০২১

এই রকম আরও খবর

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn