শুক্রবার , ১৪ অক্টোবর ২০২২ | ১২ই অগ্রহায়ণ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

রাজশাহীতে দশম জীবনানন্দ কবিতামেলা ২১ অক্টোবর শুরু

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
অক্টোবর ১৪, ২০২২ ১০:৪১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী :

‘তবও নদীর মানে স্নিগ্ধ শুশ্রƒষার জল, সূর্য মানে আলো’ শিরোনামে রাজশাহীতে শুরু হতে যাচ্ছে দুই দিনব্যাপী জীবনানন্দ কবিতা মেলার দশম আসর। এপার বাংলা ওপার বাংলার কবিদের নিয়ে অনুষ্ঠিত হবে কবিতামেলার দশম এই আসর। রাজশাহী ভিত্তিক কবি ও লেখকদের সংগঠন রাজশাহী কবিকুঞ্জ এ কবিতামেলার আয়োজন করছে।

আগামী ২১ ও ২২ অক্টোবর কবিকুঞ্জ আপয়োজিত রাজশাহীতে দশম জীবনানন্দ কবিতামেলাকে সামনে রেখে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১৪ আক্টোবর) রাজশাহী সাংবাদিক ইউনিয়ন কার্যালয়ে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এতে বলা হয়, বাংলা সাহিত্যের সবচেয়ে প্রভাবক কবি জীবনানন্দ দাশ । তাঁর কাব্যকৃতি ও ভাষা শৈলীর বৈদূর্যমণিময় বর্ণচ্ছটা সমগ্র বাংলা ভাষা বিশ্বকে যেভাবে নিত্য নতুন অভিনবত্ব দান করে চলেছে যা সত্যি বিস্ময়কর। স্বতঃস্বচ্ছ ও বাঙময়। তাঁর কবিতা ও রচনা সম্ভার চিরায়ত বাংলা ও বাঙালিসত্বার অফুরন্ত সৌরভময় বিচিত্র বৈভব। কবিকুঞ্জের কবিতা কর্মীদের সৌভাগ্য যে, সংগঠনের জন্মবর্ষেই (২০১২) আমরা রাজশাহীতে জীবনানন্দ স্মরণোৎসবের মধ্য দিয়ে দুই বাংলার কবিদের মিলনমেলা তথা কবিতামেলা শুরু করি। সেই থেকে আমাদের পথচলা, কথা বলা ।

বাংলাদেশে এমনকি ওপার বাংলায়ও প্রতিবছর জীবনানন্দকে নিয়ে কবিকুঞ্জের মতো কোন মেলা বা অনুষ্ঠান কেউ করেছেন বলে আমাদের জানা নেই। ইতোমধ্যেই জীবনানন্দ কবিতামেলা দেশের পরিসীমা ছাড়িয়ে আন্তর্জাতিক পরিমÐলে পরিচিতি এবং গ্রহণযোগ্যতা অর্জন করেছে। এ বছর দশম কবিতামেলায় আমরা মিলিত হচ্ছি। আমাদের প্রিয় মহানগরী রাজশাহীর অন্যান্য সাহিত্য, সাংস্কৃতিক, প্রগতিশীল সামাজিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ ও সভ্যদের আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। তাঁদের ঐকান্তিক একাত্মতা ও সহমর্মিতা আমাদের প্রতিবছরের মেলাকে ঋদ্ধ ও সমৃদ্ধ করেছে।

নগরীর বিদগ্ধ সুধীজনেরা আমাদের একবুক কাছের মানুষ। এই সুযোগে তাঁদের প্রতিও রইল অনিঃশেষ প্রীতিবদ্ধ কৃতজ্ঞতা। কবি জীবনানন্দ দাশ সময়োত্তর কবি। নিরন্তর তিনি সময়কে অতিক্রম করে চিরকালীন এক অধ্বনিন মহাবিশ্বের দিকে আমাদের নিয়ে যান। মানুষের জীবন সততই মৃত্যকীর্ণ। বিরূপ বিশ্বের মাঝে মনুষ্যহৃদয়ের প্রেম প্রীতি ভালবাসা এবং মানব মহিমার জয়ম্ভন্ত গড়ে তুলতে মুনিঋষি-নবী ও কবিরা নিজেদের জীবনকে মথিত করে যে সারাৎসার আমাদের দিয়ে চলেছেন তাই মানব জীবনের অমূল্য সম্পদ। এদিক থেকে সমগ্র বাংলা ভাষা ও সাহিত্যের বলয়ে কবি জীবনানন্দ দাশ বিস্ময়কর উজ্জ্বল জ্যোতিষ্ক। বিশ্ব সাহিত্যেরও অনির্বাণ শিখা। এবারের দশম জীবনানন্দ কবিতামেলার মূল আবাহন কবি জীবনানন্দ দাশের মিতভাষণ কবিতার পÐিত তবুও নদীর মানে স্নিগ্ধ শুশ্রূষার জল, সূর্য মানে আলো’ পঙ্ক্তিটি আজকের বিপন্ন বিশ্বে আমাদের মনে আশা সঞ্চার করে। এবার মেলা সম্পর্কে আপনাদের মাধ্যমে রাজশাহী মহানগরসহ দেশবাসীকে নিম্নোক্ত তথ্যগুলি জানাতে চাই: দশম জীবনানন্দ কবিতামেলা আগামী ২১ ও ২২ অক্টোবর শুক্র ও শনিবার নগরীর শাহ মখদুম কলেজ প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, এবারের মেলাটি আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কথাশিল্পী হাসান আজিজুল হককে উৎসর্গ করা হয়েছ। উদ্বোধন হবে ২১ অক্টোবর, শুক্রবার সকাল ১০টায়। এতে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মÐলীর ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। উদ্বোধক হিসেবে থাকবেন কবি জুলফিকার মতিন।

কবিকুঞ্জ স্মারকপত্রের মোড়ক উন্মোচন-স্মারকপত্রটি কবিকুঞ্জের অন্যতম উপদেষ্টা প্রায়াত অধ্যক্ষ নিতাই লাল বাছাড়কে উৎসর্গ করা হয়েছে।

২২ অক্টোবর (শনিবার) কবিকুঞ্জ পদক প্রদান করা হবে কবি মুহম্মদ শহীদুল্লাহ্কে। এছাড়াও কবিকুঞ্জ ছোটকাগজ সম্মাননা দেওয়া হবে ‘চিহ্ন’রসম্পাদক শহিদ ইকবালকে। এতে প্রধান অতিথি থাকবেন বরেণ্য অর্থনীতিবিদ ও রবীন্দ্র গবেষক ও বঙ্গবন্ধু প্রফেসর সনৎকুমার সাহা।

অনুষ্ঠানমালার বিভিন্ন পর্বে থাকবে কবিকণ্ঠে কবিতাপাঠ, ছোট গল্পপাঠ, একক ও দলীয় আবৃত্তি ও আলোচনা আমন্ত্রিত বিশিষ্ট কবি, লেখক ও অতিথিবৃন্দ: বঙ্গবন্ধু প্রফেসর সনৎকুমার সাহা, কবি জুলফিকার মতিন, কবি মুহম্মদ নূরুল হুদা, মহাপরিচালক, বাংলা একাডেমী, কবি আসাদ মান্নান, কবি শোয়েব শাহরিয়ার, কবি সরোজ দেব, কথাশিল্পী মামুন হুসাইন, কথাশিল্পী জাকির তালুকদার, কবি ফারুক মাহমুদ, কবি অনীক মাহমুদসহ দেশের শতাধিক কবি ও লেখক কবিতামেলায় অংশ গ্রহণ করবেন।

এছাড়াও ভারত থেকে এবারের মেলায় অংশগ্রহণ করবেন, কবি জয়ন্ত বাগচী, কবি অলোক বিশ্বাস, কবি প্রাণজি বসাক, সৈয়দ হাসমত জালাল, শম্পা দাস, কবি মোস্তাক আহমেদ, কবি গৌতম মিত্র প্রমুখ। কবিকুঞ্জ আয়োজিত জীবনানন্দ কবিতামেলা শুধু দেশ-বিদেশের লেখক-কবিদের মিলন মেলা নয়, এটি ক্রমেই রাজশাহী মহানগরীর সাংস্কৃতিক উৎকর্ষতার পরিচয় জ্ঞাপক হয়ে উঠেছে এবং আবহমান বাংলা ও বাঙালির অসাম্প্রদায়িক শুভবাদী সাংস্কৃতিক অঙ্গিকার বহন করে চলেছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কবিকুঞ্জের সভাপতি অধ্যাপক রুহুল আমিন প্রামাণিক, সাধারণ সম্পাদক আরিফুল হক কুমার, সহসভাপতি বিথী মজিদার, কোষাধ্যক্ষ কবি আব্দুল মালেক প্রমুখ।

সর্বশেষ - প্রচ্ছদ

আপনার জন্য নির্বাচিত

আ’লীগ মাঠে নামলে বিএনপির আন্দোলন হাওয়ায় মিশে যাবে : খাদ্যমন্ত্রী

যুক্তরাষ্ট্রের মিসৌরিতে স্কুলে বন্দুক হামলায় নিহত ৩

দুর্গাপুর পৌরসভার উপ-নির্বাচন, বিএনপির দুই প্রার্থীর মনোনয়ন বাতিল

এইচএসসি-সমমানে ঝরে গেছে দুই লাখ শিক্ষার্থী

মার্কিন স্যাটেলাইট ধ্বংসের হুমকি রাশিয়ার, যা বলল মার্কিন যুক্তরাষ্ট্র

ক্ষুদ্র নৃগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে সরকার আন্তরিকতার সঙ্গে কাজ করছে : কৃষিমন্ত্রী

বিশ্ববাজারে কমেছে জ্বালানি তেলের দাম

আওয়ামী লীগ গণতন্ত্রে বিশ্বাসী বলে বিএনপি আন্দোলন করতে পারছে : প্রধানমন্ত্রী

চারঘাটের হস্তশিল্প কারখানা পরিদর্শনে অতিরিক্ত সচিব

বস্তি উচ্ছেদের আগে তাদের থাকার ব্যবস্থা করতে হবে : ডেপুটি স্পিকার