রাজশাহীতে জীবনানন্দ কবিতা মেলা শুরু

নিজস্ব প্রতিবেদক ০ 

‘এসো, অফূরান্ত সূর্য আলোর ঈগল’ এই স্লোগানকে সামনে রেখে রাজশাহীতে শুরু হয়েছে দুই দিনের জীবনানন্দ কবিতা মেলা। আজ শুক্রবার (২৭ নভেম্বর) সকালে নগরীর শাহ মখদুম কলেজ মাঠে কবিকুঞ্জ আয়োজিত এই মেলার উদ্বোধন করেন একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক সনৎ কুমার সাহা।

কবিকুঞ্জের অধ্যাপক সভাপতি রুহুল আমিন প্রামাণিকের সভাপতিত্বে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, ভাষাসৈনিক আবুল হোসেন, শিক্ষাবিদ অধ্যাপক আব্দুল খালেক ও ভারতের কবি মৃণালবসু চৌধুরী। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেনকবিকুঞ্জের সাধারণ সম্পাদক আরিফুল হক কুমার। অনুষ্ঠানের প্রধান অতিথি হেলাল হাফিজ শারীরিক অসুস্থতার কারণে অনুপস্থিত ছিলেন। তার পাঠানো শুভাশীষ বাণী পাঠ করে শোনান কবি আরিফুল হক কুমার।

002

জীবনানন্দ কবিতা মেলায় উপস্থিত ছিলেন ভারতের পশ্চিমবঙ্গ থেকে আগত কবি মৃণালবসু চৌধুরী, কবি আফসার আহমেদ, মোস্তাক অাহমেদ, কাজল সুর, মৌমিতা ঘোষ, গৌতম মিত্র, কবি তানিয়া চক্রবর্তী। এছাড়াও মেলায় বাংলাদেশের বেশ কয়েকজন কবি অংশ নিয়েছেন।

সকাল ১০টায় জাতীয় সংগীতের তালে তালে জাতীয় পতাকা ও কবিকুঞ্জের দলীয় পতাকা উত্তোলন করা হয়। ভাষা সৈনিক আবুল হোসেন, প্রফেসর ড. আবদুল খালেক, কথাশিল্পী হাসান আজিজুল হক,সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, কবি মৃণাল বসু চৌধুরী একযোগে পায়রা উড়িয়ে জীবনানন্দ কবিতা মেলার উদ্বোধন ঘোষনা করেন।

এ সময় বিশেষ অতিথির বক্তব্যে ভাষা সৈনিক আবুল হোসেন বলেন, ‘১৯৫২ সাল থেকে বিভিন্ন আন্দোলনের পথপ্রদর্শক রাজশাহী। ভাষা আন্দোলনের পর রাজশাহীতেই প্রথম শহীদ মিনার নির্মিত হয়েছে। রাজশাহী গনঅভ্যূত্থানেরও জন্মদাতা। সুতরাং রাজশাহীকে ছোট করে দেখার কিছু নেই। তিনি আরও বলেন, ‘নতুন প্রজন্মকে বোঝাতে হবে বাংলা নিজের ভাষা, এ দেশ নিজের দেশ। বাঙ্গালী শান্ত জাতি, কিন্তু অন্যায়ের কাছে কিছুতেই মাথা নত করে না।’

ফজলে হোসেন বাদশা বলেন, বাংলাকে বিভক্ত করা যায় না। তাই বাংলার সংস্কৃতিকে ভঙ্গ করা যাবে না। কবিদের এই মিলন মেলা আসন্ন বিজয়ের মাসে বাঙ্গালীদের হৃদয়ে কড়া নাড়বে।

কবিদের কন্ঠে কবিতা আবৃত্তি ছাড়াও রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান। আগামিকাল মেলার সমাপণী দিনে কবিকুঞ্জ পদক প্রদান করা হবে।

 

 

বাংলার কথা/নভেম্বর ২৭, ২০১৫

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Follow by Email
%d bloggers like this: