রংপুরে মাহিগঞ্জে জমে উঠেছে রাসমেলা

রংপুর অফিস ০
রংপুর নগরীর মাহিগঞ্জে শ্রী শ্রী পরেশ নাথ মন্দিরে জমে উঠেছে ভগবান শ্রী কৃষ্ণের রাস উৎসব। শুক্রবার আনুষ্ঠানিকভাবে রাস মেলার উদ্বোধন করেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রি আলহাজ্ব মশিউর রহমান রাঙ্গা। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সাবেক মেয়র আব্দুর রউফ মানিক, ভাষা সৈনিক ও বীর মুক্তিযোদ্বা মীর আনিছুল হক পেয়ারা, বাংলাদেশ হিন্দু কল্যাণ ট্রাস্ট্রের ট্রাস্ট্রি অ্যাডভোকেট রথীশ চন্দ্র বাবুসোনা, রংপুর কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল কাদের জিলানী ও অনুষ্ঠানের আহবায়ক বাবু রাম কৃষ সোমানী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অ্যাডভোকেট রনঞ্জিৎ কুমার সরকার।

রাস উৎসব উপলক্ষে দেবতা শ্রীকৃষ্ণের শৈশব থেকে সমগ্র জীবনের কীর্তি ও কর্ম নিয়ে প্রতিমা তৈরী করা হয়েছে। এর মধ্য দিয়ে সনাতন ধর্মানুসারীরা ভগবান শ্রীকৃষ্ণের বৈচিত্র্যময় জীবনের মাহাত্মকে উপলব্ধি করছে।

বর্ণিল্ সাজে সজ্জিত রাস উৎসব প্রাঙ্গন পরেশ নাথ মন্দিরে বাড়তি আর্কষন হিসেবে যুক্ত হয়েছে রকমারী দোকানের মেলা। শিশুদের খেলনা, হস্তশিল্প ও কুটির শিল্পের পণ্য নিয়ে সাজানো হয়েছে দোকান। রয়েছে নাগরদোলা ও লটারী।

মন্দির কমিটির নেতাদের আশা প্রতিদিন হাজার মানুষের পদচারণায় মুখরিত হবে মেলা প্রাঙ্গন। নাম র্কীতন, প্রসাদ বিতরণের পাশাপাশি প্রতিদিন চলবে সাংস্কৃতিক অনুষ্ঠান। দেশাত্মবোধক, ভক্তিমূলক, পালাগান ও নাটকের আসর বসছে প্রতিদিন। মেলা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে উদযাপনের জন্য সার্বক্ষণিক বিদ্যুতের ব্যবস্থা ও আইনশৃঙখলা বাহিনীর ব্যবস্থা করা হয়েছে।

মেলায় ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে উদযাপিত হচ্ছে এ অঞ্চলের ঐতিহ্যবাহী রাস উৎসব।  আগামী ৭ ডিসেম্বর পর্যন্ত চলবে এই মেলা।

বাংলার কথা/তিতাস আলম/নভেম্বর ২৮, ২০১৫

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Follow by Email
%d bloggers like this: