আজ- সোমবার, ১৯শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৭ই রমজান, ১৪৪২ হিজরি
বাংলার কথা
Header Banner

যৌন হয়রানির অভিযোগে রাবি শিক্ষককে অব্যাহতি

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
নিজস্ব প্রতিবেদক, রাবি ০
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের (আইইআর) দুই ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে সহকারী অধ্যাপক বিষ্ণু কুমার অধিকারীকে সকল একাডেমিক কার্যক্রম থেকে ৬ বছরের জন্য অব্যাহতির সুপারিশ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য অধ্যাপক আব্দুল আলীম এ তথ্য নিশ্চিত করেন।
শনিবার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের ৫০৪তম সিন্ডিকেট সভায় ‘যৌন নিপীড়ন বিরোধী সেলের’ পক্ষ থেকে করা সুপারিশটি এজেন্ডা হিসেবে উত্থাপিত হয়। এসময় শিক্ষক বিষ্ণু কুমার অধিকারীকে আত্মপক্ষ সমর্থনের জন্য সুযোগ দেওয়ার সিদ্ধান্ত হয়।
সিন্ডিকেট সদস্য অধ্যাপক আব্দুল আলীম এ তথ্য নিশ্চিত করে বলেন, ছাত্রীকে যৌন হয়রানির দায়ে আইইআর এর শিক্ষক বিষ্ণু কুমার অধিকারীকে ৬ বছরের জন্য সকল একাডেমিক কার্যক্রম থেকে অব্যাহতির সুপারিশ করেছে বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়নবিরোধী সেল। তাছাড়া ৬ বছরের অব্যাহতিকালে ওই শিক্ষককে কোনো পদোন্নতি ও চাকরির বেতন না বাড়ানো এবং ক্লাস-পরীক্ষা থেকে বিরত রাখার সুপারিশ করা হয়েছে বলেও জানান তিনি।
উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের দুই ছাত্রী ২০১৯ সালের ২৫ ও ২৭ জুন বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ ইনস্টিটিউটে বিষ্ণু কুমার অধিকারীর বিরুদ্ধে যৌন হয়রানির লিখিত অভিযোগ করেন। এ ঘটনায় ২৫ জুন তিন সদস্যের এক তদন্ত কমিটি গঠন করা হয়।
পরে ওই বছরের ২১ জুলাই তদন্ত কমিটির আহবায়ক আবুল হাসান জানান, তদন্তে প্রাথমিকভাবে যৌন হয়রানির অভিযোগের সত্যতা পায়। পরবর্তীতে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বিষয়টি তদন্তের জন্য বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়নবিরোধী সেলকে দায়িত্ব দিলে বিষ্ণু কুমার অধিকারীকে কয়েক দফা শাস্তির সুপারিশ করা হয়।
বাংলার কথা/ফেব্রুয়ারি ২৭, ২০২১

এই রকম আরও খবর

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn