শুক্রবার , ১৪ অক্টোবর ২০২২ | ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

যুক্তরাজ্যের অর্থমন্ত্রী বরখাস্ত

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
অক্টোবর ১৪, ২০২২ ১:০৪ অপরাহ্ণ

নিউজ ডেস্ক :
যুক্তরাজ্যের অর্থমন্ত্রী কাওয়াসি কোয়ারতেংকে বরখাস্ত করেছেন দেশটির প্রধানমন্ত্রী লিজ ট্রাস। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে শুক্রবার (১৪ অক্টোবর) এ তথ্য জানানো হয়েছে।

অর্থমন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর বড় ধরনের কর ছাড়ের ঘোষণা দেন কাওয়াসি কোয়ারতেং। বলা হচ্ছিল, এটা ৫০ বছরের মধ্যে সর্বোচ্চ কর ছাড়। দেশটির আয়করের সর্বোচ্চ হার হচ্ছে ৪৫ শতাংশ, নতুন অর্থমন্ত্রী বলেছেন, এই হারে ছাড় দেওয়া হবে। সেই সঙ্গে জাতীয় বিমা পরিকল্প ও স্ট্যাম্প শুল্কেও ছাড় দেওয়া হবে।

লিজ ট্রাস প্রধানমন্ত্রী হওয়ার পর যুক্তরাজ্য সরকার প্রত্যাশামাফিক এই কর ছাড় ঘোষণা করে, যা সংক্ষিপ্ত বাজেট হিসেবেও পরিচিতি পেয়েছে। তবে ইতিমধ্যে অভিযোগ এসেছে, এই বাজেট ধনীবান্ধব। নতুন অর্থমন্ত্রী অবশ্য এই অভিযোগ অস্বীকার করে বলেছেন, সব শ্রেণির মানুষের কথা চিন্তা করেই এই বাজেট ঘোষণা করা হয়েছে। এই অর্থনৈতিক পরিকল্পনা পরিবর্তনের জন্য লিজ ট্রাস তার অর্থমন্ত্রীকে বরখাস্ত করেছেন।

এ নিয়ে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীকে একটি চিঠি লিখেছেন কাওয়াসি কোয়ারতেং। পরে সেটি টুইটারে পোস্ট করা হয়। ওই চিঠিতে কোয়ারতেং বলেন, আপনি আমাকে অর্থমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়াতে বলেছেন। আমি তা মেনে নিয়েছি।

সূত্র: আল জাজিরা

সর্বশেষ - প্রচ্ছদ