আজ- বুধবার, ৩রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, ১৮ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৯শে রজব, ১৪৪২ হিজরি
বাংলার কথা
Header Banner

মিয়ানমারে বিক্ষোভে মৃত্যুর ঘটনায় জাতিসংঘের নিন্দা

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp

বাংলার কথা ডেস্ক ০

মিয়ানমারে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে গুলিতে মৃত্যুর ঘটনায় নিন্দা জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস । দেশটির মান্দালয় শহরে গত শনিবার পুলিশের গুলিতে তিন বিক্ষোভকারী নিহত হওয়ার পর জাতিসংঘ মহাসচিব নিন্দা প্রকাশ করলেন।

 

গুলিতে তিন বিক্ষোভকারী নিহত হওয়ার পর জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস টুইটে বলেন, ‘মিয়ানমারে চলমান মারাত্মক সহিংসতার নিন্দা জানাচ্ছি। শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের বিরুদ্ধে প্রাণঘাতী শক্তি ব্যবহার, ভীতিপ্রদর্শন ও হয়রানির ঘটনা মেনে নেওয়া যায় না।’

 

মিয়ানমারের জান্তা সরকার আন্তর্জাতিকভাবে সমালোচিত হচ্ছে ও নিন্দার মুখে পড়ছে। যুক্তরাষ্ট্র, ব্রিটেন, কানাডা দেশটির শীর্ষ জেনারেলদের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। আজ ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরা মিয়ানমার ইস্যুতে বৈঠকে বসবেন।

 

মান্দালয়তে সহিংস ঘটনার পর গতকাল ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান জোসেফ অবিলম্বে সহিংসতা বন্ধের জন্য আহবান জানিয়েছেন।

 

পর্যবেক্ষণকারী দল অ্যাসিসটেন্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স বলছে, সেনা অভ্যুত্থানের পর থেকে এ পর্যন্ত প্রায় ৫৭০ জনকে আটক করা হয়েছে। আটক ব্যক্তিদের মধ্যে রেলওয়ে কর্মী, সরকারি চাকরিজীবী ও ব্যাংক কর্মকর্তা রয়েছেন। আটকের পর থেকে মিয়ানমারের নেত্রী অং সান সুচিকে আর দেখা যায়নি। তার বিরুদ্ধে দুটি অভিযোগ আনা হয়েছে। আগামী ১ মার্চ সু চির বিরুদ্ধে শুনানি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

 

সূত্র: এএফপি ও রয়টার্স।

 

বাংলার কথা/অমিত পার্থ/ফেব্রুয়ারি ২২,২০২১

এই রকম আরও খবর

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn