শুক্রবার , ২৮ অক্টোবর ২০২২ | ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

মার্কিন স্যাটেলাইট ধ্বংসের হুমকি রাশিয়ার, যা বলল মার্কিন যুক্তরাষ্ট্র

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
অক্টোবর ২৮, ২০২২ ২:৫২ অপরাহ্ণ

নিউজ ডেস্ক :
মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের বাণিজ্যিক স্যাটেলাইট ধ্বংসে রাশিয়া যে হুমকি দিয়েছে তার প্রতিক্রিয়া জানিয়েছে আমেরিকা।

জবাবে হোয়াইট হাউস জানায়, “মার্কিন অবকাঠামোর উপর যেকোনও প্রতিক্রিয়ার সমান প্রতিক্রিয়া দেখানো হবে।”

হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি সাংবাদিকের সঙ্গে আলাপকালে এই প্রতিক্রিয়া দেন।
এ সময় তিনি বলেন, “সর্বজনীনভাবে পাওয়া তথ্যানুযায়ী মনে হচ্ছে রাশিয়া অ্যান্টি-স্যাটেলাইট প্রযুক্তি ব্যবহারের চেষ্টা করছে।

এর আগে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা কনস্তানতিন ভোরোনতসভ হুমকি দিয়ে বলেন, “যুদ্ধে পশ্চিমাদের স্যাটেলাইটগুলো যদি ইউক্রেনকে সহায়তার কাজে ব্যবহার করা হয়, তাহলে সেগুলো রাশিয়ার লক্ষ্যবস্তুতে পরিণত হতে পারে।”
তিনি বলেন, “বিশ্ব রাজনীতিতে পশ্চিমাদের অধিপত্য বাড়াতে আমেরিকা ও তার মিত্ররা মহাকাশ সংশ্লিষ্ট প্রযুক্তি ব্যবহারের চেষ্টা করছে। পশ্চিমা স্যাটেলাইটগুলো ব্যবহার করে ইউক্রেনকে সহায়তা চরম বিপজ্জনক একটি প্রবণতা।”

ইউক্রেন যু্দ্েধ পশ্চিমা স্যাটেলাইটের ব্যবহারকে ‘উসকানিমূলক’ আখ্যা দিয়ে রুশ এই কর্মকর্তা বলেন, “এর জবাবে স্বাভাবিকভাবেই তাদের বেসামরিক স্যাটেলাইটগুলোকে লক্ষ্যবস্তুতে পরিণত করা হতে পারে। এই বেসামরিক স্যাটেলাইটগুলোর মধ্যে বাণিজ্যিক স্যাটেলাইটও রয়েছে।”

হামলার হুমকি দিলেও কনস্তানতিন ভোরোনতসভ নির্দিষ্ট কোনও স্যাটেলাইট প্রতিষ্ঠানের নাম উল্লেখ করেননি। সূত্র: রয়টার্স, ইউএসনিউজ

সর্বশেষ - প্রচ্ছদ