রবিবার , ৩০ অক্টোবর ২০২২ | ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

মানুষের কান্না শুনুন, গণতন্ত্রকে রক্ষা করুন :মমতা

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
অক্টোবর ৩০, ২০২২ ১:০৪ অপরাহ্ণ

 নিউজ ডেস্ক :

ভারতের ‘গণতন্ত্র রক্ষা করতে’ প্রধান বিচারপতি উদয় উমেশ ললিতের প্রতি আহ্বান জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।

রোববার (৩০ অক্টোবর) বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে ওয়েস্ট বেঙ্গল ন্যাশনাল ইউনিভার্সিটি অফ জিউরিডিক্যাল সায়েন্সেস-এর ১৪তম সমাবর্তনে যোগ দিয়ে তিনি এ আহ্বানজানান।

এসময় সমাবর্তন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি তথা বিশ্ববিদ্যালয়ের আচার্য উদয় উমেশ ললিত, বাংলাদেশের প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব, রাজ্যের তিন মন্ত্রীসহ বহু বিশিষ্ট জন ।

তিনি বলেন, ‘দেশে গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোর কণ্ঠরোধ করা হচ্ছে। যদি এই প্রবণতা চলতে থাকে তাহলে দেশ রাষ্ট্রপতিশাসিত সরকার ব্যবস্থার পথে এগিয়ে যাবে। ’

জনগণকে হয়রানি থেকে রক্ষা করতে বিচার বিভাগের প্রতি আহ্বান জানিয়ে মমতা বলেন, সমাজের একটি বিশেষ গোষ্ঠী সব ধরনের গণতান্ত্রিক ক্ষমতাকে কুক্ষিগত করে ফেলছে।

প্রধান বিচারপতির উদ্দেশে মমতা বলেন, ‘গণতন্ত্র কোথায়? দয়া করে গণতন্ত্রকে রক্ষা করুন।’ পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী দেশের যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থা রক্ষায়ও প্রধান বিচারপতির দৃষ্টি কামনা করেন।

গণমাধ্যমের পক্ষপাতিত্বের সমালোচনা করে মুখ্যমন্ত্রী মমতা বলেন, ‘তারা (গণমাধ্যম) কি আগেই কাউকে দোষী সাব্যস্ত করতে পারে? রায় ঘোষণার আগেই অনেক কিছু ঘটে যাচ্ছে। এটা বলতে আমার দুুঃখ হচ্ছে। যদি ভুল বলে থাকি তাহলে ক্ষমা করবেন। ’

প্রধান বিচারপতির প্রশংসা করে মমতা বলেন, ‘বিচারপতি উদয় উমেশ ললিতকে অভিনন্দন জানাই। এই মঞ্চে দাঁড়িয়ে এ কথা বলা উচিত হবে কি না জানি না। কিন্তু গত দুই মাসে তিনি দেখিয়েছেন—বিচার বিভাগের মানে কী?’

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী আরো বলেন, ‘আমি বলছি না যে—জনগণ বিচার বিভাগের ওপর আস্থা হারিয়ে ফেলেছে। কিন্তু বর্তমানে পরিস্থিতি খারাপ থেকে আরো খারাপ হচ্ছে। বিচার বিভাগকে অবশ্যই মানুষের কান্না শুনতে হবে এবং অন্যায় থেকে তাদের রক্ষা করতে হবে। বর্তমানে মানুষ দরজা বন্ধ করে কাঁদছে।

সর্বশেষ - প্রচ্ছদ

আপনার জন্য নির্বাচিত