মাদ্রিদ থেকে ‘রিয়াল মাদ্রিদ’ হয়ে ওঠার একশ’ বছর

বাংলার কথা ডেস্ক ০

২০২০ সালের ৬ মার্চ রিয়াল মাদ্রিদ তাদের ক্লাব প্রতিষ্ঠার ১১৮ বছর পালন করেছে। কিন্তু প্রাথমিকভাবে ‘মাদ্রিদ ক্লাব ডি ফুটবল’ নামে যাত্রা শুরু করেছিল ক্লাবটি। ১৯২০ সালের ২৯ জুনের আগে তাদের নামের পাশে ‘রিয়াল’ উপাধিটি যোগ হয়নি। আর সে কারণেই গতকাল ছিল মাদ্রিদ থেকে ‘রিয়াল মাদ্রিদ’ হয়ে ওঠার শততম বার্ষিকী।

ক্লাবটি যাত্রার পর থেকে নিজেদের এমনভাবে প্রসারিত করেছে, যাতে করে শুধুমাত্র তাদের স্টেডিয়ামে সমর্থকদের ভিড় সামলাতে আসনসংখ্যা বাড়ানোর জন্য ভেন্যুই পরিবর্তিত করা হয়নি, বরং সংশ্লিষ্ঠদের কাছে রীতিমত অনুরোধ জানিয়ে নামের পাশে ‘রিয়াল’ উপাধিটি বসিয়ে নিয়েছে।

কিংস আলফোনসো থার্টিন ১৯২০ সালের ২৯ জুন মাদ্রিদের নামের পাশে ‘রিয়াল’ উপাধির অনুমোদন দেন। এই শব্দটি ব্যবহারের স্বত্ব অনুমোদন দিয়ে ক্লাব সভাপতি পেড্রো পারাগেসের কাছে একটি চিঠিও দিয়েছিলেন কিংস আলফোনসো। চিঠিতে রিয়াল মাদ্রিদের জন্য ভবিষ্যতের শুভকামনাও জানানো হয়।

এর মাধ্যমেই ১৯২০ সালে মাদ্রিদের নাম পরিবর্তিত হয়ে রিয়াল মাদ্রিদ রাখা হয়। এরপর থেকে রিয়াল মাদ্রিদ তাদের অফিসিয়াল ব্যাজ হিসেবে রয়্যাল ক্রাউন ব্যবহারের অনুমতি পায়। এই ঘটনার পর পারাগেস আলফোনসোকে ক্লাবের অনারারি প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দিয়েছিলেন।

সূত্র:টিবিটি।

বাংলার কথা/৩০ জুন,২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Follow by Email