আজ- শুক্রবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ১৩ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১৪ই রজব, ১৪৪২ হিজরি
বাংলার কথা
Header Banner

বাগমারার মাঠে মাঠে হলুদ রঙের সমারোহ

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp

মাহফুজুর রহমান প্রিন্স, বাগমারা (রাজশাহী) o

দিগন্ত জোড়া সবুজের মাঠে এখন হলুদের সমারোহ। সর্বত্রই সবুজ প্রকৃতি হলুদ রঙ ধারণ করেছে। কুয়াশায় সূর্যকিরণের সোনালী আলোর ঝিকঝিক রোদের খেলা এখন সরিষা ফুলে।

বাগমারার বিস্তৃত মাঠে এখন সরিষার সমারোহ। যত দূর চোখ যায় সরিষা আর সরিষা। এ যেন হলুদের সমুদ্র। প্রজাপতি, মৌমাছি, হলুদিয়া নীল রঙ পাখি, পোকামাকড় থেকে শুরু করে অনেককেই দেখা যায় এই প্রকৃতির অপরূপ রাজ্যে। এমন হলুদের মাধুরী মেলায় কার না ঘুরতে ভাল লাগে ;  তাই তো শহুরে মানুষ এমনকি গ্রামের অনেকেই এখন তাদের একগুয়ে জীবন থেকে কিছুটা পরিত্রাণ পেতে ছুটে যান এই হলুদের রাজ্যে।

এখানে উদাস দৃষ্টিতে হলুদের রাজ্যে তাকিয়ে প্রাণটা জুড়িয়ে যায় । এ তো গেল সৌন্দর্যের কথা। এমন সৌন্দর্য সৃষ্টি করেও আর্থিক ভাবে লাভবান হওয়া যায় তাই প্রমাণ করেছেন মাড়িয়ার কৃষক লুৎফর রহমান।

তিনি এবার তিন একর জমিতে সরিষা আবাদ করে লাভবান হয়েছেন। তিনি জানান , গত দশ বছর ধরে আবাদযোগ্য জমিতে সরিষা আবাদ করে প্রতি মৌসুমে ৩০ থেকে ৪০ হাজার টাকা অতিরিক্ত টাকা লাভ করেন। এবারও তার সরিষার ভাল ফলন হয়েছে। তিনি আশা করছেন এবারও তিনি গত বছরের চেয়ে বেশি লাভ পাবেন।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রাজিবুর রহমান জানান, এই এলাকার জমি বেলে দো-আঁশ হওয়ায় পানি ধারণের ক্ষমতা কম। পানি ধারন ক্ষমতার জন্য জমিতে জৈব সারের প্রয়োজন হয় । ফলে সরিষার ভাল ফলন হয় তেমনি জমির উর্বরা শক্তিও বৃদ্ধি পায়। এই উপজেলায় এবার ছয় হাজার হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে। সরকার বারি-১৪ জাতের বীজ সরবরাহ করায় এবার ফলন ভাল হয়েছে।

বাংলার কথা/ডিসেম্বর ২৮, ২০২০

এই রকম আরও খবর

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn