আজ- সোমবার, ১৯শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৭ই রমজান, ১৪৪২ হিজরি
বাংলার কথা
Header Banner

মহাকাশে মিয়ানমারের স্যাটেলাইট আটকে দিয়েছে জাপান

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp

বাংলার কথা ডেস্ক ০

সামরিক অভ্যুত্থানের জেরে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে মিয়ানমারের প্রথম স্যাটেলাইট আটকে দিয়েছে জাপান। বার্তা সংস্থা রয়টার্স জানায়, মিয়ানমার সরকারের অর্থায়নে দেশটির অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি ও জাপানের হোক্কাইডো ইউনিভার্সিটি যৌথভাবে স্যাটেলাইটটি নির্মাণ করে।

 

ওই স্যাটেলাইটটি মূলত মিয়ানমারের কৃষি ও মৎস খাতের উপর নজরদারির জন্য তৈরি করা হয়েছে। তবে মিয়ানমারে সেনা অভ্যুত্থানের পর, জান্তা সরকার স্যাটেলাইটটি সামরিক খাতে ব্যবহার করতে পারে বলে আশঙ্কা করে আসছিলো কয়েকটি মানবাধিকার সংগঠন এবং জাপানের কয়েকজন কর্মকর্তা।

 

এদিকে যুক্তরাষ্ট্রে বসবাসরত মিয়ানমারের নাগরিকদের সাময়িক ওয়ার্ক পারমিট দেয়ার কথা জানিয়েছে বাইডেন প্রশাসন।জাপানের মহাকাশ গবেষণা কেন্দ্র এবং জাপানি একটি বিশ্ববিদ্যালয় মিয়ানমারের স্যাটেলাইটটির বিষয়ে পরবর্তীতে সিদ্ধান্ত নেবে।

 

অন্যদিকে, জান্তা সরকারের দমন-পীড়নের জেরে মিয়ানমারের সঙ্গে প্রতিরক্ষা সহযোগিতা স্থগিত এবং অস্ত্র বিক্রি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ কোরিয়া। মিয়ানমারের কাছে অন্যান্য কৌশলগত পণ্য রপ্তানিও কমিয়ে দেবে দেশটি। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত মিয়ানমারের নাগরিকদের দক্ষিণ কোরিয়ায় মানবিক আশ্রয় দেওয়ার বিষয়টিও বিবেচনা করা হচ্ছে।

 

সূত্র:নিউজজি২৪।

বাংলার কথা/মার্চ ১৩, ২০২১

এই রকম আরও খবর

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn