বৃহস্পতিবার , ২০ অক্টোবর ২০২২ | ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯
  1. অর্থনীতি
  2. আন্তর্জাতিক
  3. খুলনা বিভাগ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম বিভাগ
  6. জাতীয়
  7. ঢাকা বিভাগ
  8. প্রচ্ছদ
  9. ফিচার
  10. বরিশাল বিভাগ
  11. বিনোদন
  12. মতামত
  13. ময়মনসিংহ বিভাগ
  14. রংপুর বিভাগ
  15. রাজনীতি

‘মধুর চিঠি, পুতিনের ২০ বোতল ভদকা, ইতালির রাজনীতির নতুন মোড়

প্রতিবেদক
BanglarKotha-বাংলারকথা
অক্টোবর ২০, ২০২২ ৩:০৯ অপরাহ্ণ

নিউজ ডেস্ক :
ইতালির সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বেরলুসকোনির জন্মদিনে তার বন্ধু রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ২০ বোতল ভদকা ও একটি মধুর চিঠি দিয়েছিলেন। জবাবে তিনিও দিয়েছেন রেড ওয়াইন এবং মধুর চিঠি। এই খবর চাউর হওয়ার পর ইতালির রাজনীতিতে ব্যাপক আলোচনা শুরু হয়েছে।

ইউক্রেন যুদ্ধে ইতালি কিয়েভের পক্ষ নিলেও বরাবরই পুতিনের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত বেরলুসকোনি এর বিরোধিতা করে আসছেন। ইউক্রেনকে অস্ত্র দেওয়ার ব্যাপারেও তিনি উদ্বেগ প্রকাশ করেছেন বারবার।

তাই এই সঙ্কটের মধ্যেই ইতালির ক্ষমতায় বসা জর্জিয়া মেলোনির জোট বেরলুসকোনিকে নিয়ে খানিকটা বিপাকেই পড়েছে। কারণ, মেলোনি ডানপন্থী হলেও তিনি ইউক্রেনের পক্ষেই তার কট্টর সমর্থন ব্যক্ত করেছেন। তিনি রাশিয়ার ওপর দেওয়া ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার সাথে একাত্মতা প্রকাশ করেছেন। অন্যদিকে মেলোনির জোটের আরেক সদস্য মাত্তিও সালভিনিও রাশিয়াপিন্থী।
ইতালির প্রথম সারির পত্রিকা লা রিপাবলিকার বুধবারের শিরোনাম ছিল, ‘রাশিয়াপন্থীদের কাছে জিম্মি মেলোনি।’

লা প্রেস নামক সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছিল ফোরজায় দলীয় সভায় বেরলুসকোনি পুতিনের কাছ থেকে উপহার পাওয়ার কথা বলেছেন। তিনি বলেছিলেন, ‘আমি প্রেসিডেন্ট পুতিনের সাথে আবারও যুক্ত হয়েছি। আমার জন্মদিনে তিনি ২০ বোতল ভদকা ও একটি আন্তরিক চিঠি পাঠিয়েছেন।’ ‘আমিও তাকে ল্যামব্রুসকো (রেড ওয়াইন) এবং সমমানের মিষ্টি চিঠি পাঠিয়েছি।’

তবে বেরলুসকোনির দলের পক্ষ থেকে রাশিয়া ও পুতিন ঘনিষ্ঠতার বিষয়টি অস্বীকার করা হয়েছে। স্বীকার-অস্বীকারে এই খেলায় ইতালি ইউরোপীয়দের রোষাণলেই পড়ার শঙ্কা করছে। কারণ, গোটা ইউরোপই ইউক্রেন ইস্যুতে রাশিয়ার বিপক্ষে একাট্টা।

 

সূত্র: এএফপি (এনডিটিভি)

সর্বশেষ - প্রচ্ছদ