আজ- বৃহস্পতিবার, ৪ঠা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, ১৯শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ২০শে রজব, ১৪৪২ হিজরি
বাংলার কথা
Header Banner

ভারতে বন্ধ হয়ে গেল অক্সফোর্ডের ভ্যাকসিনের ট্রায়াল

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp


বাংলার কথা ডেস্ক ০
অবশেষে ভারতে বন্ধ করে দেওয়া হল অক্সফোর্ড-অ্য়াস্ট্রাজেনেকার ভ্যাকসিন ‘কোভিশিল্ড’-এর ট্রায়াল। দেশে অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়াল বন্ধের সিদ্ধান্তের কথা বৃহস্পতিবার জানিয়েছে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া।
এদিন এক বিবৃতিতে সিরামের তরফে জানানো হয়েছে, ”আমরা পরিস্থিতি পর্যালোচনা করছি এবং যতক্ষণ না অ্য়াস্ট্রাজেনেকা ট্রায়াল ফের শুরু করছে ততদিন ভারতে এই ভ্য়াকসিনের ট্রায়াল বন্ধ রাখা হচ্ছে”। সিরাম কর্তৃপক্ষের তরফে আরও জানানো হয়েছে, ”আমরা ডিসিজিআই-এর নির্দেশিকা মেনে চলছি”।
উল্লেখ্য়, অ্য়াস্ট্রাজেনেকার ভ্য়াকসিনের ট্রায়াল চলাকালীন ব্রিটেনে এক স্বেচ্ছাসেবক অসুস্থ হয়ে পড়েন, তার জেরেই সে দেশে এই প্রতিষেধকের ট্রায়াল বন্ধ রাখা হয়।
এ খবর প্রকাশ্য়ে আসার পরই পুনের সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়াকে শো-কজ নোটিস দেয় ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (ডিসিজিআই)। তারপরই সুরক্ষার স্বার্থে দেশে অক্সফোর্ডের প্রতিষেধকের ট্রায়াল স্থগিত রাখার সিদ্ধান্তের কথা জানানো হল।
প্রসঙ্গত, করোনার ভ্য়াকসিন আবিষ্কারে যে ক’টি সংস্থা তার মধ্য়ে অন্য়তম প্রথম সারিতে রয়েছে অক্সফোর্ডের টিকা। এক্ষেত্রে যেভাবে ট্রায়ালের কাজ থমকে গেল, তাতে ভ্য়াকসিন তৈরি নিয়ে আশঙ্কা আরও বাড়ল বলেই মনে করছে সংশ্লিষ্ট মহলের একাংশ।
সূত্র:এই বাংলা।
বাংলার কথা/ সেপ্টেম্বর ১০, ২০২০

এই রকম আরও খবর

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn